UEFA Euro 2020: দুটো ম্যাচ খেলে কে কোথায়, ইউরোয় কোন ১৬টা দল নক আউটে উঠতে পারে জানুন
ইউরো ২০২০ ট্রফি (Photo Credits : Getty Images)

দেখতে দেখতে ইউরো কাপে (UEFA Euro 2020) ৯টা দিন হয়ে গেল। করোনা উদ্বেগের মাঝে ইউরোপের ১১টা শহরে শুরু হওয়া অভিনব ইউরোয় এই ৯দিনে ঘটে গিয়েছে অনেক নাটক। মাঠেই ডেনমার্কের ফুটবলার ক্রিশ্চিয়ানো এরকিকসেন হৃদরোগে আক্রান্ত হয়ে লুটিয়ে অচৈতন্য হয়ে পড়ায় ম্যাচ বন্ধ হয়ে যাওয়া থেকে ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর ম্যাজিক, আত্মঘাতী গোলের বন্যা। সবই দেখেছে এবারের ইউরো। তবে এবারেই শুরু আসল খেলা। চেনা স্লোগানে বলে দাঁড়ায়-এবারেই খেলা শুরু। আরও পড়ুন: Euro 2020 Schedule in IST, Free PDF Download: জানুন ভারতীয় সময় অনুযায়ী এবারের ইউরো কাপের ক্রীড়াসূচি, ডাউনলোড করুন ফ্রি পিডিএফ 

আজ রাত থেকে ইউরোয় বিদায় নেওয়া পালা। আগামী তিন দিনের মধ্যে ২৪টি থেকে ১৬টা দেশে নেমে দাঁড়াবে ইউরো জয়ের লড়াই। প্রতিটি দল খেলে ফেলেছে দুটি করে ম্যাচ। দেখে নেওয়া যাক কোন ১৬টি দেশ ইউরোয় নক আউটে যেতে পারে।

গ্রুপ এ- ইতালি (৬ পয়েন্ট), ওয়েলশ (৪ পয়েন্ট), সুইজারল্যান্ড (১ পয়েন্ট), তুরস্ক (০ পয়েন্ট)

এই গ্রুপ থেকে অনায়াসে দুটো ম্যাচ জিতে নক আউটে উঠে গিয়েছে ইতালি। এই গ্রুপে দ্বিতীয় হওয়ার লড়াইয়ে ওয়েলশ ও সুইজারল্যান্ড। যেহেতু প্রথম দুটি স্থানে থাকলে সরাসরি নক আউটে ওঠা যাবে, আর তৃতীয় স্থানে থাকলে অপেক্ষা করে থাকতে হবে অন্য গ্রুপের ফলের দিকে। তাই এই গ্রুপের শেষ দুটি ম্যাচের ফলের দিকে তাকিয়ে সবাই। আজ ভারতীয় সময় রাত সাড়ে ৯টায় ইতালি খেলবে ওয়েলশের বিরুদ্ধে। সুইজারল্যান্ড মুখোমুখি তুরস্কের। ইতালির বিরুদ্ধে ড্র করলেই নক আউটে উঠে যাবে ওয়েলশ। তবে ওয়েলশ হেরে গেলে সুইসদের কাছে নক আউটে ওঠার দরজা খুলবে। সুইজারল্যান্ড যদি তুরস্ককে হারিয়ে দেয় তাহলে গোলপার্থক্যে ঠিক হবে ওয়েলশ না সুইস কারা সরাসরি নক আউটে উঠবে। তুর্কির সামনে সুযোগ তৃতীয় স্থানে শেষ করার। সেক্ষেত্র তুরস্ককে হারাতে সুইজারল্যান্ডকে।

গ্রুপ বি- বেলজিয়াম (৬ পয়েন্ট), রাশিয়া (৩ পয়েন্ট), ফিনল্যান্ড (৩ পয়েন্ট), ডেনমার্ক (০ পয়েন্ট)

এই গ্রুপ থেকে বেলজিয়াম ইতিমধ্যেই নক আউটে উঠে গিয়েছে। এবার দ্বিতীয় স্থানে ওঠার মূল লড়াই রাশিয়া ও ফিনল্যান্ডের বিরুদ্ধে। তবে শেষ ম্যাচে ডেনমার্ক যদি রাশিয়াকে হারিয়ে দেয়, আর বেলজিয়াম হারায় ফিনল্যান্ডকে, সেক্ষেত্রে ক্রিশ্চিয়ান এরিকসনের দেশ নক আউটে উঠে যেতে পারে। আর ডেনমার্ক যদি গত দুটোর মত গ্রুপের খেলার শেষ ম্যাচেও হেরে যায়, আর রাশিয়া পয়েন্ট নষ্ট করে বেলজিয়ামের বিরুদ্ধে, তাহলে প্রথমবার ইউরোয় নেমেই নক আউটে খেলার কৃতিত্ব দেখাবে ফিনল্যান্ড।

গ্রুপ সি- নেদারল্যান্ডস (৬ পয়েন্ট), ইউক্রেন (৩ পয়েন্ট), অস্ট্রিয়া (৩ পয়েন্ট), নর্থ মেসিডোনিয়া (০ পয়েন্ট)

এই গ্রুপ থেকে নেদারল্যান্ডস শেষ ষোলোয় উঠে গিয়েছে। দ্বিতীয় স্থানে থেকে নক আউটে ওঠার লড়াইয়ে ইউক্রেন ও অস্ট্রিয়া। দুটো দলই পয়েন্ট ও গোলপার্থক্যে একই জায়গায় দাঁড়িয়ে। সোমবার রাতে গ্রুপের শেষ ম্যাচে এই দুটো দল মুখোমুখি। যে জিতবে সেই নক আউটে।

গ্রুপ ডি- চেক প্রজাতন্ত্র (৪ পয়েন্ট), ইংল্যান্ড (৪ পয়েন্ট), ক্রোয়েশিয়া (১ পয়েন্ট), স্কটল্যান্ড (১ পয়েন্ট)

এই গ্রুপ থেকে এখনও যে কোনও দল নক আউটে উঠতে পারে। গ্রুপের শেষ দুটো ম্যাচেই ফয়সালা হবে নক আউটে কারা উঠবে। মঙ্গলবার শেষ ম্যাচে ইংল্যান্ড খেলবে চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে। সেই ম্যাচে ড্র হলেই চেক প্রজাতন্ত্র ও ইংল্যান্ড নক আউটে যাবে। তবে এই ম্যাচে ফয়সালা হলেই ভাগ্য খুলে যাবে গ্রুপের অন্য দুটি দলের। সেক্ষেত্রে ক্রোয়েশিয়া-স্কটল্যান্ড ম্যাচের জয়ী দল নক আউটে সরাসরি উঠে যেতে পারে। গোলপার্থক্যে এখন গ্রুপ শীর্ষে চেক প্রজাতন্ত্র। ইংল্যান্ডকে রুখে দিয়ে স্কটল্যান্ড এক পয়েন্টে থাকলেও অঘটনের আশায় আছে।

গ্রুপ ই- সুইডেন (৪ পয়েন্ট), স্লোভাকিয়া (৩ পয়েন্ট), স্পেন (২ পয়েন্ট), পোল্যান্ড (২ পয়েন্ট)

আগামী বুধবার শেষ ম্যাচের ওপর নির্ভর করবে অনেক কিছু। গ্রুপের শেষ ম্যাচে স্পেন খেলবে স্লোভাকিয়ার বিরুদ্ধে। আর সুইডেন খেলবে পোল্যান্ডের বিরুদ্ধে। স্পেন ফের পয়েন্ট খোয়ালে কার্যত বিদায় নেবে।

গ্রুপ এফ: ফ্রান্স (৪ পয়েন্ট), জার্মানি (৩ পয়েন্ট), পর্তুগাল (৩ পয়েন্ট), হাঙ্গেরি (১ পয়েন্ট)

বুধবার শেষ ম্যাচের ওপর সবটা নির্ভর করবে। গ্রুপ অফ ডেথ হিসেবে পরিচিত এই গ্রুপের হিসেব অনেকটা উল্টে গিয়েছে গতকাল ফ্রান্স-হাঙ্গেরি ম্যাচ ড্র হওয়ার পর। শেষ ম্যাচে ফ্রান্স খেলবে পর্তুগালের বিরুদ্ধে, আর জার্মানির মুখোমুখি হবে হাঙ্গেরি। যেভাবে ইউরো চলছে, তাতে এই গ্রুপ থেকে তিনটি দল প্রি কোয়ার্টার ফাইনালে উঠতে পারে। সেক্ষেত্রে জার্মানি, ফ্রান্স, পর্তুগাল-তিনটি দলই নক আউটে উঠতে পারে। নিয়ম হল ৬টা গ্রুপের চ্যাম্পিয়ন ও রানার্স দল সরাসরি শেষ ষোলো রাউন্ডে উঠবে। তার মানে ১২টা দল সরাসরি উঠল নক আউট রাউন্ডে, আর ৬টা গ্রুপের তৃতীয় স্থানাধিকারী ৪টি দল নক আউটে উঠবে। কোন দল কত পয়েন্টে শেষ করে সেটার ওপরই ঠিক হবে সেরা চার তৃতীয় স্থানাধিকারী দল। এখন পর্তুগাল হলে ৬টি গ্রুপের মধ্যে সেরা তৃতীয় স্থানে থাকা দল। তবে শেষ ম্যাচের দিকে তাকিয়ে থাকতেই হবে।

কারা নক আউটে উঠে গিয়েছে- ইতালি, বেলজিয়াম, নেদারল্যান্ডস।

কাদের ওঠার সম্ভাবনা অনেক- চেক প্রজাতন্ত্র, ওয়েলশ, ইংল্যান্ড, সুইডেন, জার্মানি।

কাদের শেষ ম্যাচ কঠিন, তবে উঠতে পারে- সুইজারল্যান্ড, ইউক্রেন, ফিনল্যান্ড, ফ্রান্স, পর্তুগাল।

কারা বিদায়ের মুখে- ডেনমার্ক, স্কটল্যান্ড, হাঙ্গেরি, পোল্যান্ড, ক্রোয়েশিয়া, অস্ট্রিয়া।

কারা কার্যত বিদায় নিয়েছে- তুরস্ক, নর্থ মেসিডোনিয়া।