Eden Hazard Retirement: পেশাদার ফুটবল থেকে অবসর বেলজিয়াম তারকা হ্য়াজার্ডের

পেশাদার ফুটবল থেকে অবসর ঘোষণা করলেন বেলজিয়াম তারকা ইডেন হ্য়াজার্ড। চেলসিকে কাপ জেতানো, বেলজিয়াম ফুটবলকে বিশ্ব দরবারে শ্রেষ্ঠত্বের দাবিদার বানানোর পিছনে হ্য়াজার্ডের বড় ভূমিকা ছিল। দেশের জার্সিতে গত বছর বিশ্বকাপের মাঝেই অবসর নিয়েছিলেন, এবার ক্লাব ফুটবলও ছেড়ে দেওয়ার কথা জানালেন হ্যাজার্ড। চেলসি ও রিয়াল মাদ্রিদকেও বড় সাফল্য এনে দিয়েছেন ৩২ বছরের হ্য়াজার্ড। চেলসিকে দু'বার প্রিমিয়র লিগ খেতাব এনে দেওয়ার পর ২০১৯ সালে ১৩০ মিলিয়ন ইউরোয় হ্য়াজার্ড স্পেনের রিয়াল মাদ্রিদে যোগ দেন। ২০২৪ সাল পর্যন্ত রিয়ালের সঙ্গে চুক্তি আছে হ্যাজার্ডের। কিন্তু চোট আর খারাপ ফর্মের কারণে তিনি আর খেলতে চাইলেন না। রিয়ালের জার্সিতে তিনি দুটি লা লিগা, একটি চ্যাম্পিয়ন্স লিগ ও কোপা দেল রে জেতেন।

কাতার বিশ্বকাপে তিনিই বেলজিয়ামের অধিনায়ক ছিলেন। যদিও কাতার বিশ্বকাপে পুরোপুরি হতাশ করে হ্যাজার্ডের বেলজিয়াম। তবে ২০১৮ বিশ্বকাপে হ্য়াজার্ড মাতিয়ে দিয়েছিলেন। তাঁর নেতৃত্বে রাশিয়া বিশ্বকাপে বেলজিয়াম তৃতীয় স্থান পেয়েছিল, কোয়ার্টার ফাইনালে ব্রাজিলকে হারিয়েছিল। ২০১৮ বিশ্বকাপে হ্য়াজার্ড রুপোর বল জিতেছিলেন।

দেখুন ভিডিয়ো

ইনস্টাগ্রামে হ্যাজার্ড তাঁর অবসর নিয়ে লেখেন, " ১৬ বছর ধরে ৭০০ ম্যাচ খেলার পর আমি পেশাদার ফুটবলার হিসেবে অবসর নেওয়ার সিদ্ধান্ত নিলাম। আমি আমার কেরিয়ারটা দারুণ উপভোগ করলাম। আমি সত্য়িই ভাগ্যবান বড় ফুটবলার, অসাধারণ কোচদের সঙ্গে খেলার সুযোগ পেয়ে।"