ICC Under 19 WC 2024: ইজরায়েলের পক্ষে সরব হওয়ায় দক্ষিণ আফ্রিকার নেতৃত্ব থেকে সরানো হল ডেভিড টিগারকে
The dominance of South Africa

আন্তর্জাতিক আদালতে ইজরায়েলের বিরুদ্ধে যুদ্ধ অপরাধ ও গণহত্যার মামলা করেছে দক্ষিণ আফ্রিকা। গাজার প্রতি সহানুভূতি, প্যালেস্টাইনের স্বাধীনতার দাবিতে সরব হয়ে ইজরায়েলকে বয়কট করেছে দক্ষিণ আফ্রিকার সরকার। কিন্তু দেশের সরকার, প্রশাসনের বিরুদ্ধে গিয়ে দক্ষিণ আফ্রিকার অনুর্ধ্ব ১৯ ক্রিকেট দলের অধিনায়ক ডেভিড টিগার ইজরায়েলের হয়ে গলা ফাটাচ্ছেন। হামাসের প্রতি লড়াইয়ে ইজরায়েলর সমর্থনে তার সোশ্যাল মিডিয়ায় পোস্টও করেছেন টিগার।

এদিকে, আগামী সপ্তাহ থেকে নিজেদের দেশের মাটিতে অনুর্ধ্ব বিশ্বকাপে খেলতে নামছে দক্ষিণ আফ্রিকা যুব দল। দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড সিএসএ-র আশঙ্কা বিশ্বকাপে ইজরায়েল সেনাদের পক্ষ নিয়ে মাঠে কিছু কাজ করতে পারেন টিগার।

যা দক্ষিণ আফ্রিকার সরকারকে লজ্জায় ফেলবে। কারণ এখন দক্ষিণ আফ্রিকাই ইজরায়েলর বিরোধী আন্দোলনের সবচেয়ে আগ্রাসী ভূমিকা নিয়েছেন। আর সেই দেশের অধিনায়ক যদি বিশ্বকাপের মঞ্চে ইজরায়েলের পক্ষ নেন সেটা বেশ লজ্জার হবে নেলসন ম্যান্ডেলার দেশের সরকারের কাছে। আর তাই আগামী শুক্রবার পোটেস্ট্রুমে অনুর্ধ্ব ১৯ বিশ্বকাপে প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলতে নামার আগে যুব দলের অধিনায়ক ডেভিড টিগারকে সরিয়ে দিল সিএসএ। তবে নিতি স্কোয়ডে থাকছেন। নতুন অধিনায়কের নাম খুব দ্রুত ঘোষণা করা হবে বলে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড জানিয়েছে।