বিশ্বকাপের প্লে অফে এবার 'চেক মেট' রাশিয়া, ১৮-র আয়োজকরা ২২-এ থাকবেন তো?
Football. (Photo Credits: Getty Images)

প্রাগ, ২৭ ফেব্রুয়ারি: ফিফা বিশ্বকাপের মূলপর্বে ওঠার প্লে অফ রাউন্ডে এবার রাশিয়ার বিরুদ্ধে এবং সেখানে গিয়ে খেলতে অস্বীকার করল চেক প্রজাতন্ত্র। গতকাল, পোল্যান্ড, সুইডেন সাফ জানিয়ে দেয় ইউক্রেনে অবৈধ অনুপ্রবেশ করে যুদ্ধ করায় তারা রাশিয়ার বিরুদ্ধে প্লে অফে খেলবে না। এবার চেক প্রজাতন্ত্রও একই কথা বলল। ২০১৮ সালের বিশ্বকাপের আয়োজক দেশ রাশিয়াকে নিয়ে কী করে ফিফা সেটাই দেখার। ইতিমধ্যেই উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ থেকে সরিয়ে ফ্রান্সের প্যারিসে নিয়ে যাওয়া হয়েছে।

ফিফা বিশ্বকাপের ইউরোপিয়ান অঞ্চলের যোগ্যতা অর্জন পর্বে 'পাথ বি'-তে রাশিয়ার সঙ্গে আছে পোল্যান্ড, সুইডেন, চেক প্রজাতন্ত্র। এই চারটি দেশের মধ্যে থেকে প্লে অফে সেমিফাইনাল ও ফাইনালের মাধ্যমে ঠিক হবে কোন দেশটি কাতার বিশ্বকাপের মূলপর্বে খেলবে। ২৪ মার্চ, মস্কোয় সেমিফাইনালে রাশিয়ার খেলার কথা পোল্যান্ডের সঙ্গে। এবার যদি রাশিয়া সেই ম্যাচ জিতে যায়, তাহলে তাদের ফাইনালে মুখোমুখি হওয়ার কথা অন্য সেমিতে খেলা সুইডেন বা চেক প্রজাতন্ত্রের। আর ফাইনাল হওয়ার কথা ২৯ মার্চ মস্কোয়। কিন্তু এই গ্রুপের বাকি তিন দেশ বেঁকে বসায় রাশিয়ার ২০২২ বিশ্বকাপে খেলা নিয়ে বড় প্রশ্ন।

দেখুন টুইট

ইউরোপ থেকে ১৩টি দেশ খেলবে কাতার বিশ্বকাপে। যোগ্যতাঅর্জন পর্বে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সরাসরি ১০টি দেশ যোগ্যতাঅর্জন করে ফেলছে। এবার ১২টি দেশকে নিয়ে শুরু হতে চলা প্লে অফের মাধ্যমে বাকি তিনটি দেশ ঠিক হবে। পর্তুগাল, তুর্কি, ইতালি, নর্থ ম্যাসেডোনিয়া আছে একই গ্রুপে। এই চারটি দেশের মধ্যে থেকে একটি দেশ বিশ্বকাপে খেলবে, বাকি তিনটি দেশ বিদায় নেবে। প্রথম গ্রুপে আছে, ইউক্রেন, স্কটল্যান্ড, অস্ট্রিয়া, ওয়েলশ।