Gautam Gambhir: এমএস ধোনির ছক্কায় বিশ্বকাপ জয়, ভিডিয়ো পোস্ট হতেই রেগে লাল গৌতম গম্ভীর
Gautam Gambhir (Photo Credits: Twitter)

২০১১ সালে আজকের দিনেই দ্বিতীয়বার ক্রিকেট বিশ্বকাপ (World Cup 2011) জিতেছিল ভারতীয় ক্রিকেট দল। ছক্কা মেরে জয় হাসিল করে নেন অধিনায়ক এমএস ধোনি (MS Dhoni)। সেই দিনের স্মরণে একটি ক্রিকেট ওয়েবসাইটের করা টুইট আর তার উত্তরে গৌতম গম্ভীরের পাল্টা টুইটে সরগরম সোশাল মিডিয়া। বিশ্বকাপ জয়ের বর্ষপূর্তি উপলক্ষে জনপ্রিয় ক্রিকেট ওয়েবসাইট এএসপিএন ক্রিকইনফো (ESPNcricinfo) নিজেদের ওয়েবসাইটে ধোনির সেই বিখ্যাত ছক্কার ভিডিয়ো পোস্ট করেছিল। ভারতের বিশ্বকাপ জয়ের কথা উল্লেখ করে ক্রিকইনফো টুইট করেছিল, “২০১১ সালের আজকের দিনে একটা শট লাখ লাখ মানুষকে উচ্ছ্বসিত করেছিল।” ক্রিকেট ওয়েবসাইটের এই টুইট দেখেই রেগে লাল প্রাক্তন ওপেনার গৌতম গম্ভীর (Gautam Gambhir)। ক্রিকইনফোকে উল্লেখ করে ভারতের বাঁ হাতি ওপেনার পাল্টা টুইট করেন, “ক্রিকইনফো স্রেফ একটু মনে করিয়ে দিচ্ছি ২০১১ সালের বিশ্বকাপ গোটা ভারতীয় দল ও সাপোর্ট স্টাফরা জিতেছিল। একটা শটের প্রতি অবসেশন সরিয়ে ফেলার এটাই তোমাদের প্রকৃত সময়।”

গম্ভীরের মন্তব্যের পরে সোশাল মিডিয়ায় আলোড়ন পড়ে যায়। নেটিজেনরা গম্ভীরের সমর্থনে এগিয়ে এসেছেন। আবার অনেকেই তাঁকে সমর্থন করেননি। এক জন লিখেছেন, "রিল্যাক্স করুন ক্রিকেটের আদবানিজি। কোথাও লেখা হয়নি ওই ছক্কাটা ভারতকে জয় এনে দিয়েছিল।" কেউ লিখেছেন গম্ভীরই বিশ্বকাপ জয়ের আসল নায়ক।" এক ক্রিকেটভক্ত লিখেছেন, ‘‘সেদিন রাতে তুমি দুর্দান্ত একটা ইনিংস খেলেছিলে। আমরা সবাই ইনিংসটার কথা মনে রেখেছি।’’ আরও পড়ুন: Wimbledon 2020: করোনাভাইরাসের কারণে দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর প্রথমবার বাতিল উইম্বলডন

২০১১ সালে মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ছিল ভারত-শ্রীলঙ্কা ফাইনাল। ভারতের জন্য ২৭৫ রানের টার্গেট রাখে শ্রীলঙ্কা। শ্রীলঙ্কার হয়ে ৮৮ বলে দুর্দান্ত ১০৩ রানের ইনিংস খেলেন অধিনায়ক মাহেলা জয়বর্ধনে। বল হাতে শুরুতেই সেহবাগ-সচিনের (Sehwag-Sachin) উইকেট তুলে ওয়াংখেড়ের ৪০ হাজার দর্শককে চুপ করিয়ে দেন লাসিথ মালিঙ্গা (Malinga)। তরুণ বিরাট কোহলিকে (Virat Kohli) সঙ্গে নিয়ে দলের হাল ধরেন গৌতম গম্ভীর (Gautam Gambhir)। কোহলি ৩৫ রানে আউট হলেও শেষ পর্যন্ত টেনে নিয়ে যাওয়ার চেষ্টা করেন বাঁ হাতি ব্যাটসম্যান। সঙ্গ দেন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও। মাত্র ৩ রানের জন্য বিশ্বকাপ ফাইনালে শতরান মিস করেন গম্ভীর। ক্রিজে ধোনিকে সঙ্গ দিতে আসেন যুবরাজ সিং। তার পরের ঘটনা ইতিহাস। ধোনির ৯১ ও যুবরাজের ২১ নটআউটে ভর করে বিশ্বকাপ ফাইনাল জেতে ভারত। শেষ বলে ছক্কা হাঁকিয়ে সত্যিই 'স্টাইলিশ' জয় আনেন ভারত অধিনায়ক।