Sourav Ganguly: 'গ্রেগ চ্যাপেল ভুল করেছিলেন', ২০০৫ সালে দল থেকে বাদ পড়া নিয়ে মন্তব্য সৌরভ গাঙ্গুলির
সৌরভ গাঙ্গুলি। (Photo Credits: IANS)

নতুন দিল্লি, ২৮ ডিসেম্বর: অধিনায়ক থাকাকালীন তিনিই গ্রেগ চ্যাপেলকে (Greg Chappell) ভারতীয় দলের কোচ (India coach) করে এনেছিলেন। তখন কি তিনি জানতেন সেই গ্রেগের কারণেই তাঁকে জাতীয় দল থেকে বাদ পড়তে হতে পারে। তবে বাদ পড়েও হেরে যাননি তিনি। ব্যাট হাতে আবারও মহারাজকীয় প্রত্যাবর্তন করেছেন। এক সংবাদমাধ্যকে দেওয়া এক সাক্ষাৎকারে সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly) তাঁর কেরিয়ারের বিভান্ন পর্যায় নিয়ে কথা বলেন। নিজের মুখে বলেন কী করে দলে ফিরে এসে ২০০৭ সালে টেস্ট ক্রিকেটে ৬১-র গড়ে তিনি রান করেন। সঙ্গে ছিল ৪টি শতরানের ইনিংস। একদিনের ম্যাচেও ফিরতি ইনিংসে সৌরভ ৪৪-এর গড়ে রান করেন। সঙ্গে ছিল ১২টি অর্ধশতরান। এই সব অভিজ্ঞতাই ফের একবার দর্শকদের কাছে তুলে ধরলেন বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট। সৌরভ বলেন, "আমি মোকাবেলা করতে পেরেছিলাম কারণ আমি নিজে জানতাম যে পারফরম্যান্সের জন্য আমাকে বাদ দেওয়া হয়নি। আমি যেমন বলেছিলাম, আমি আমার হৃদয় অনুসরণ করেছি। যদি সেই সময় আমার হৃদয় আমায় বলত যে না তোমার আর হবে না, আমি তক্ষুণি ছেড়ে দিতাম। তবে আমার মন আমাকে সাহস জুগিয়েছিল। আর তাই আমি ফিরে এসেছিলাম।"

গ্রেগ চ্যাপেল সম্পর্কে তিনি বলেন, "গ্রেগ যা করেছিলেন তা একটি ভুল ছিল। তবে আমরা সবাই সেসব জিনিস পিছনে ফেলে এগিয়ে যাই। আর দেওয়ালে পিঠ ঠেকলেই একজন বড় খেলোয়াড় হওয়া যায়। আমি যখন দলে ফিরি আমি জানতাম রান করা ছাড়া দলে টিকে থাকা আমার জন্য অসম্ভব হবে। তো আমি তাই করেছিলাম। এই ভাবনা আমাকে শক্তি জুগিয়েছে। আমি বেশি কিছু চাইনি। আমি শুধু টেস্টে মনোনিবেশ করেছিলাম। আর এভাবেই আমি আরও ভালো খেলোয়াড় হয়েছি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে আমি দলে ফিরি। নাগপুরে আমি ৯৯ রান করেছিলাম এবং তারপর রান আউট হয়েছি।" সৌরভ আরও বলেন, 'আমায় যখন দল থেকে বাদ দেওয়া হয় তখন আমি ভারতের জন্য ১০ বছর খেলে ফেলেছিলাম। ২০০-র বেশি ম্যাচে আমি দেশকে নেতৃত্ব দিয়ে ফেলেছিলাম। আমার বয়স তখন ৩৩ ছিল। কিন্তু, ফিরতে পারায় আমি জানতাম যে আমি খেলতে পারি। আসলে, আমি খেলতে পারি কি না তা নিয়ে অন্যরা কী ভাবছে। গুরুত্বপূর্ণ হল আমি নিজে এই বিষয়ে কী মনে করি।" আরও পড়ুন:  Sourav Ganguly On MS Dhoni: পরিকল্পনা নিয়ে এমএস ধোনি নিশ্চয় বিরাট কোহলি এবং নির্বাচকদের সঙ্গে কথা বলেছেন: সৌরভ গাঙ্গুলি

বিসিসিআই (BCCI) প্রেসিডন্ট বলেন, "যখন আমি বাদ পড়েছি তখনই আমি ১০ বছর আগে খেলেছি, ভারতের হয়ে ২০০ এরও বেশি গেমের অধিনায়ক ছিলাম। সুতরাং যখন আমি ফিরে এসেছি তখন আমি জানতাম যে এটি ভাল কারণ আমি এখনও ভাল আছি। আমি ৩৩ বছর বয়সী ছিলাম এবং আমি খেলতে পারি, এটাই ছিল গাঙ্গুলি বলেছিলেন, 'বিশ্ব মনে করে আপনি খেলতে পারবেন কিনা, তা ভাবছেন না আপনি খেলতে পারবেন কিনা, "গাঙ্গুলি বলেছিলেন।