India vs Bangladesh Pink Ball Test Match 2019: ভারতে গোলাপি বলের টেস্টে প্রথম সেঞ্চুরি বিরাট কোহলির
বিরাট কোহলি। (Photo Credits: Getty Images)

কলকাতা, ২৩ নভেম্বর: গোলাপি বলের টেস্টে (Pink Ball Test) ভারতের প্রথম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করলেন বিরাট কোহলি (Virat Kohli)। টেস্ট কেরিয়ারের ২৭তম সেঞ্চুরি হল তাঁর। এদিন শতরানে পৌঁছতে ১৫৯ বল নিলেন তিনি। মারলেন ১১টি বাউন্ডারি। গতকাল দিনের শেষে ৪৬ ওভারে তিন উইকেটে ১৭৪ তুলেছিল ভারত (India)। লিড ছিল ৬৮ রানের। ইডেন টেস্টের দ্বিতীয় দিনের শুরু থেকে বাংলাদেশের (Bangladesh) উপর চাপ বাড়াচ্ছিলেন ভারতের অধিনায়ক ও সহ অধিনায়ক। কোহলি-রাহানের চওড়া ব্যাটে বড় রানের দিকে এগোয় ভারতীয় দল। লিড তিন অঙ্কে নিয়ে যান বিরাট ও রাহানে। রাহানেও স্ট্রেট ড্রাইভে চার মেরে বুঝিয়েছিলেন বড় রানের জন্য তৈরি তিনি। কিন্তু বেশিক্ষণ স্থায়ী হলেন না। ৫১ রানে বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলামের বলে কাট মারতে গিয়ে পয়েন্টে এবাদত হোসেনকে ক্যাচ দিলেন তিনি। অন্যদিকে, বিরাট অবশ্য স্বভাবসিদ্ধ ভঙ্গিতে এগিয়ে চললেন। এই প্রতিবেদন লেখার সময় চার উইকেটে ২৮৯ তুলেছে ভারত। কোহালি (১৩০) ও রবীন্দ্র জাডেজা (১২) অপরাজিত রয়েছেন।

শুক্রবার ৫৯ রানে অপরাজিত ছিলেন ভারত অধিনায়ক। কোহালি খেলছিলেন রীতিমতো দাপটে। গোলাপি বলকে পোষ মানানোর ভঙ্গিতে। তাঁর সঙ্গে ২৩ রানে অপরাজিত ছিলেন সহ-অধিনায়ক অজিঙ্ক রাহানে। দু’জনে অবিচ্ছিন্ন চতুর্থ উইকেটে শুক্রবার যোগ করেছিলেন ৩৭ রান। আরও পড়ুন: India Vs Bangladesh: ভরা ইডেনে সেলফি তুললেন সৌরভ গাঙ্গুলি, সুবাস ছড়াল নেটপাড়ায়

তার আগে শুক্রবার গোলাপি বলের টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন বাংলাদেশের অধিনায়ক মোমিনুল হক। কিন্তু প্রথম ঘণ্টাতেই চার উইকেট পড়ে যায় পদ্মাপারের দলের। সেই ধাক্কা আর কাটিয়ে উঠতে পারেনি বাংলাদেশ। দ্বিতীয় সেশনে ১০৬ রানে দাঁড়ি পড়ে ইনিংসে। ইশান্ত শর্মা নেন পাঁচ উইকেট। উমেশ যাদব নেন তিন উইকেট। মহম্মদ শামি নেন দুই উইকেট। শামির বাউন্সারে আবার মাথায় চোট পেয়ে ছিটকে যান লিটন দাস ও নইম হাসান। কনকাসন সাব হিসেবে ব্যাট করেন মেহেদি হাসান মিরাজ ও তাইজুল ইসলাম।