Usman Khawaja Charged by ICC: ম্যাচে গাজার প্রতিবাদ বার্তায় আইসিসি নিয়মভঙ্গে অভিযুক্ত উসমান খোয়াজা
Usman Khawaja (Photo Credit: Farid Khan/ X)

উসমান খোয়াজাকে (Usman Khawaja) প্রথম টেস্টে আর্মব্যান্ডের প্রতিবাদের জন্য ক্রিকেটের গভর্নিং বডি আইসিসি থেকে তিরস্কার করা হয়েছে। Fox Cricket-এর খবর অনুসারে, পার্থে অস্ট্রেলিয়ার ৩৬০ রানের জয়ের সময় উদ্বোধনী ব্যাটসম্যান কালো আর্মব্যান্ড পরেছিলেন। এর আগে টেস্টের প্রাক্কালে আইসিসি তার পূর্বপরিকল্পিত জুতোতে প্রতিবাদ বার্তা লেখা নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল। গত সপ্তাহেই খোয়াজা তাকে সেন্সর করার জন্য আইসিসির সমালোচনা করেন এবং গাজায় বেসামরিক নাগরিকদের সমর্থনের বার্তা প্রচার অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন। ৩৬ বছর বয়সী এই ক্রিকেটারের জুতোতে লেখা স্লোগান ছিল, 'স্বাধীনতা মানুষের অধিকার' এবং 'সব জীবন সমান'। সেই সময় আইসিসি তাকে সতর্ক করে বলে, যদি তিনি ওই জুতো পরেন, তাহলে তাকে শাস্তির মুখোমুখি হতে হবে। কারণ আইসিসির নিয়ম অনুসারে রাজনীতি, ধর্ম বা বর্ণের সঙ্গে সম্পর্কিত ব্যক্তিগত বার্তা প্রদর্শন নিষিদ্ধ। Khurram Shehzad Ruled Out: অজিদের বিপক্ষে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গেলেন পাক বোলার খুররম শেহজাদ

গত সপ্তাহে সাংবাদিকদের এক প্রতিবেদনে বলা হয়, এর আগে খেলোয়াড়দের হাতে কালো ব্যান্ড পরার কারণে আইসিসির নিয়ম লঙ্ঘনের ঘটনা ঘটেছে। খোয়াজাকে তার প্রথম নিয়ম ভঙ্গের জন্য তিরস্কার করা হয়েছে। আসল নিয়ম অনুসারে, সব ক্রিকেটারকে আর্মব্যান্ড পরার আগে তাদের হোম ক্রিকেট বোর্ড ও আইসিসির অনুমতি নিতে হবে। আইসিসি নিয়ম ধারা অনুযায়ী, পোশাক ও সরঞ্জাম বিধির 'এফ' ধারা লঙ্ঘনের জন্য উসমানকর অভিযুক্ত করা হয়েছে। আইসিসির এক মুখপাত্র জানিয়েছেন, নিয়ম ভাঙার শাস্তির বিষয়টি পরিশিষ্ট ২-এ উল্লেখ করা হয়েছে।

তিনি জানান, পাকিস্তানের বিরুদ্ধে প্রথম টেস্টের সময় ব্যক্তিগত বার্তা (আর্ম ব্যান্ড) প্রদর্শনের জন্য ক্রিকেট অস্ট্রেলিয়া ও আইসিসি-র আগাম অনুমতি নেওয়া হয়নি। এটি নিয়ম লঙ্ঘনের সঙ্গে প্রথম অপরাধ, যার শাস্তি তিরস্কার। এরপর এমসিজিতে বক্সিং ডে টেস্টের সময় খোয়াজা যদি কালো আর্মব্যান্ড পরেন তবে তিনি নিজের জন্য বিপদ ডেকে আনতে পারেন। কারণ উসমান বলেন, তাঁকে বার্তা দেওয়া থেকে বিরত রাখতে আইসিসির পদক্ষেপ অন্যায়।