Sourav Ganguly: 'জীবনের সেরা মুহূর্ত', ১৯৯৬ সালে আজকের দিনেই টেস্টে অভিষেক হয়েছিল সৌরভ গাঙ্গুলির
আজকের দিনেই টেস্টে অভিষেক হয়েছিল সৌরভ গাঙ্গুলির (Photo: Twitter)

১৯৯৬ সালের ২০ জুন। আজকের দিনেই টেস্টে অভিষেক (Test Debut) হয়েছিল ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ও বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলির (Sourav Ganguly)। আজকের দিনেই বিশ্ব ক্রিকেটে এক নতুন তারকার জন্ম হয়েছিল। লর্ডসে (Lord's) অভিষেক টেস্টেই নিজেকে প্রমাণ করেছিলেন হার মানতে তিনি আসেননি। তিনি লম্বা রেসের ঘোড়া। কারণ অভিষেক টেস্টেই করেছিলেন সেঞ্চুরি। যদিও চার বছর আগেই তিনি আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক করেছিলেন।

টুইটারে সৌরভ সেই ম্যাচের কয়েকটি ছবি পোস্ট করেছেন। ২০ জুন তাঁর জীবনের বিশেষ দিন বলে উল্লেখ করেছেন টুইটে। আজকের দিনটিকে জীবনের সেরা মুহূর্ত বলেও উল্লেখ করেছেন মহারাজ। আরও পড়ুন: Sourav Ganguly's Kin Test Corona Positive: করোনায় আক্রান্ত সৌরভ গাঙ্গুলির দাদা স্নেহাশিস গাঙ্গুলি-সহ পরিবারের তিনজন

ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট দলে সৌরভ গাঙ্গুলিকে জায়গা দেওয়া হয়েছিল কিন্তু মিডল অর্ডারে তারকাদের কারণে প্রথম টেস্টে ব্যাট করার সুযোগ পাননি তিনি। প্রথম টেস্টে ভারতকে হারতে হয়েছিল। লর্ডসে দ্বিতীয় টেস্টে অভিষেক হয়েছিল মহারাজের। সৌরভ ৩ নম্বরে ব্যাট করতে নেমে ভারতকে প্রাথমিক ধাক্কা থেকে উদ্ধার করতে মারাত্মকভাবে খেলেন। লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে ৩০১ বলে ১৩১ রানের ইনিংস খেলেছিলেন সৌরভ। ২০টি বাউন্ডারিতে সাজানো ছিল তাঁর ইনিংস। অভিষেক টেস্টে শতরান করে তিনি অভিষেক টেস্টে শতরান করা ১০ জন ব্যাটসম্যান হন। গাঙ্গুলির দুর্দান্ত শতরানের সাহায্যে ভারত ওই ম্যাচটি ড্র করলেও ইংল্যান্ডের কাছে সিরিজ ০-১-এ হেরে যায়।