Team India Records vs NZ: একনজরে বিশ্বকাপ সেমিফাইনালে ভারতের রেকর্ডের নয়া ঝুলি
Indian Cricket Team (Photo Credit: ICC/ X)

গতকাল নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম সেমিফাইনালে ৭০ রানে জয় লাভ করেছে ভারত। ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে জায়গা করার সঙ্গে ভারতীয় দলের ঝুলিতে এসেছে অনেক রেকর্ড। এক নজরে দেখে নেওয়া যাক সেই রেকর্ডের তালিকা। ৫৭ রানে ৭ উইকেট নিয়ে নিউজিল্যান্ডের বিরুদ্ধে মহম্মদ শামি (Mohammed Shami) প্রথম ভারতীয় হিসেবে ওয়ান ডে ক্রিকেটে সাত উইকেট নেওয়ার নজির গড়েন। ওয়ান ডে বিশ্বকাপের নকআউট ম্যাচে সাত উইকেট নেওয়া প্রথম বোলারও শামি। এই টুর্নামেন্টে তিনটি পাঁচ উইকেট নেন শামি, যা ওয়ান ডে বিশ্বকাপের একটি সংস্করণে সবচেয়ে বেশি। এছাড়া ওয়ানডে বিশ্বকাপে দ্রুততম ৫০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন তিনি। অন্যদিকে, ৫০টি ওয়ানডে শতক করে বিরাট কোহলি (Virat Kohli) সচিন তেন্ডুলকরের ৪৯ ওয়ানডের শতকের রেকর্ড ছাপিয়ে গিয়েছেন। বিশ্বকাপে ৭১১ রান করে কোহলি সচিনের ৬৭৩ রানকে টপকে বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি রানের রেকর্ড গড়েন। IND vs NZ, CWC 2023 Semi-Final Result: ফাইনালে ভারত, শামির আগুনে বোলিংয়ে ঝলসে গেল কিউইরা

এই টুর্নামেন্টে কোহলি আটবার ৫০-এর বেশি রান করে ওয়ান ডে বিশ্বকাপে কোনও ব্যাটসম্যানের সর্বোচ্চ রান করেছেন। এছাড়া ভারতের অধিনায়ক রোহিত ওয়ান ডে বিশ্বকাপে ৫০-এর বেশি ছক্কা হাঁকিয়েছেন, ক্রিস গেইলের (Chris Gayle) ৪৯টি ছক্কার রেকর্ড ভেঙে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড গড়েছেন। এর মধ্যে রোহিতের ২৮টি ছক্কা এসেছে এই বিশ্বকাপে, যা কোনও এক সংস্করণে কোনও ব্যাটসম্যানের সর্বোচ্চ, ২০১৫ সালে গেইলের ২৬টি ছক্কাকে ছাপিয়ে গিয়েছে।

রোহিত-শুভমন গিলের ২১টি ওয়ান ডে ইনিংসে ১৪টি ৫০-এর বেশি পার্টনারশিপ এসেছে এই বছর যা পুরুষদের ওয়ানডেতে এক ক্যালেন্ডার বছরে এক জুটির জন্য সর্বাধিক ৫০-এর বেশি স্ট্যান্ড। ৬৭ বলে শ্রেয়স আইয়ারের (Shreyas Iyer) শতক ওয়ানডে বিশ্বকাপের নকআউট ম্যাচে দ্রুততম। ভারতের নিউজিল্যান্ডের বিপক্ষে ৪ উইকেটে ৩৯৭ রান ওয়ানডে বিশ্বকাপের নকআউট ম্যাচে কোনো দলের সর্বোচ্চ রান। এই ম্যাচে ভারতের ১৯টি ছক্কা, ওয়ান ডে-তে যুগ্মভাবে সবচেয়ে বেশি ছক্কা। অন্যদিকে, নিউজিল্যান্ডের হয়ে টিম সাউদি একদিনের ক্রিকেটে দু'বার ১০০-র বেশি রান দিয়েছেন, এই ফরম্যাটে প্রথম বোলার হিসেবে।