Shreyas Iyer Returns in Ranji: ইংল্যান্ডের বিপক্ষে প্রস্তুতি নিতে প্রায় পাঁচ বছর পর রঞ্জিতে শ্রেয়স আইয়ার
Shreyas Iyer (Photo Credit: @chikuu018/ X)

আগামীকাল ১২ জানুয়ারি থেকে অন্ধ্রপ্রদেশের বিরুদ্ধে রঞ্জি ট্রফি ২০২৩-২৪-এর দ্বিতীয় রাউন্ডের ম্যাচে মুম্বই দলে থাকছেন শ্রেয়স আইয়ার (Shreyas Iyer)। ২০১৮-১৯ মরসুমের পর রঞ্জি ট্রফিতে এই প্রথম মুম্বই একাদশে ফিরছেন তিনি। শরদ পাওয়ার ক্রিকেট অ্যাকাডেমিতে হোম ম্যাচটি আইয়ারের জন্য হায়দরাবাদে ২৫ জানুয়ারি থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে হোম টেস্টের আগে ফর্মে ফেরার এটা দারুণ সুযোগ। দক্ষিণ আফ্রিকা সফরটা বেশ কঠিন ছিল আইয়ারের। সেখানে তিনি ৩১, ৬, ০ ও অপরাজিত ৪ রানের ইনিংস খেলেন। আফগানিস্তানের বিরুদ্ধে তিন ম্যাচের টি-২০ সিরিজের জন্য ঘোষিত ভারতীয় দলে জায়গা হয়নি তাঁর। গত ফেব্রুয়ারি-মার্চে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে বর্ডার-গাভাস্কার সিরিজে পিঠের চোট কাটিয়ে ফেরার পর প্রায় ন'মাসের মধ্যে দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথম লাল বলের টেস্ট ম্যাচ খেলেন আইয়ার। Ishan Kishan Non-Selection: দক্ষিণ আফ্রিকার টেস্ট ছেড়ে দুবাইয়ে পার্টির কারণেই কি আফগান সিরিজে বাদ ইশান?

গত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল ও ক্যারিবিয়ান সফর থেকে বাদ পড়ার পর এশিয়া কাপের সময় অস্ত্রোপচার থেকে ফিরে এসে ২০২৩ ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ভারতের দৌড়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন আইয়ার। বিশ্বকাপে ভারতের হয়ে বিরাট কোহলি (Virat Kohli) ও রোহিত শর্মার (Rohit Sharma) পর তৃতীয় সর্বোচ্চ রান করেন তিনি। ৬৬.২৫ গড়ে ১১ ইনিংসে ৫৩০ রান করেছেন তিনি, যার মধ্যে দুটি সেঞ্চুরি ও তিনটি হাফ সেঞ্চুরি রয়েছে। গত ডিসেম্বরে অস্ট্রেলিয়ার বিপক্ষে ঘরের মাঠে শেষ দুটি টি-টোয়েন্টিতে সহ-অধিনায়কের দায়িত্ব পান তিনি।

মুম্বইয়ের রঞ্জি স্কোয়াড: অজিঙ্ক রাহানে (অধিনায়ক), শ্রেয়স আইয়ার, জয় বিস্তা, ভূপেন লালওয়ানি, অমোঘ ভটকল, সুবেদ পার্কার, প্রসাদ পাওয়ার (উইকেটরক্ষক), হার্দিক তামোর (উইকেটরক্ষক), শামস মুলানি, তনুশ কোটিয়ান, অথর্ব আঙ্কোলেকর, মোহিত অবস্থি, ধবল কুলকার্নি, রয়স্টন ডায়াস, সিলভেস্টার ডিসুজা।