Shannon Gabriel (Photo Credit: ICC/ X)

ওয়েস্ট ইন্ডিজের হয়ে ৮৬টি ম্যাচ খেলে ১২ বছরের কেরিয়ারের ইতি টেনে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসরের ঘোষণা করলেন ফাস্ট বোলার শ্যানন গ্যাব্রিয়েল (Shannon Gabriel)। ৩৬ বছর বয়সী এই তারকা তার ইনস্টাগ্রামে নিজের অবসরের খবরটি শেয়ার করেছ তার ক্রিকেট যাত্রা এবং তার অভিজ্ঞতার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।

গ্যাব্রিয়েল লিখেছেন, 'গত ১২ বছর ধরে আমি ওয়েস্ট ইন্ডিজের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলার জন্য নিজেকে উৎসর্গ করেছি। সর্বোচ্চ পর্যায়ে এই প্রিয় খেলাটি খেলা আমাকে প্রচুর আনন্দ দিয়েছে, তবে প্রবাদ অনুসারে, সমস্ত ভাল জিনিসের অবশ্যই শেষ হতে হবে।' গ্যাব্রিয়েলের সবচেয়ে উল্লেখযোগ্য অবদান টেস্ট ফর্ম্যাটে এসেছিল, যেখানে তিনি ৫৯টি খেলেছেন। ২০১২ সালে লর্ডসে অভিষেক হওয়া গ্যাব্রিয়েল দ্রুত নিজেকে ওয়েস্ট ইন্ডিজের পেস আক্রমণের মূল খেলোয়াড় হিসেবে প্রতিষ্ঠিত করেন। Dawid Malan Retires: জায়গা হয়নি ইংল্যান্ডের সাদা বলের দলে, অবসরের সিদ্ধান্ত দাওয়িদ মালানের

শ্যানন গ্যাব্রিয়েলের অবসর ঘোষণা

 

View this post on Instagram

 

A post shared by Shannon Gabriel (@shannongabriel85)

টেস্ট খেলোয়াড় জীবনে ৩২.২১ গড়ে ১৬৬ উইকেট পান তিনি, যার মধ্যে ছয়টি পাঁচ-উইকেট শিকার করেছেন। জুন, ২০১৮ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ১২১ রানে ১৩ উইকেট নিয়ে ম্যাচ পরিসংখ্যান গড়েন, যা ওয়েস্ট ইন্ডিয়ান বোলারের পক্ষে চতুর্থ সেরা। ২০২৩ সালে পোর্ট অফ স্পেনে ভারতের বিরুদ্ধে শেষ টেস্ট খেলেছিলেন গ্যাব্রিয়েল। গ্যাব্রিয়েল তার ভবিষ্যত পরিকল্পনার রূপরেখাও প্রকাশ করে বলেছেন যে তিনি ত্রিনিদাদ ও টোবাগোর পাশাপাশি বিশ্বব্যাপী বিভিন্ন ক্লাব এবং ফ্র্যাঞ্চাইজি দলের হয়ে ঘরোয়া পর্যায়ে ক্রিকেট খেলা চালিয়ে যেতে চান।

ওয়েস্ট ইন্ডিয়ান ফাস্ট বোলার হিসেবে গ্যাব্রিয়েলের কেরিয়ার চিরস্মরণীয় হয়ে থাকবে। তবে, ২০১৭ সালে তাঁর কেরিয়ারে একটি উল্লেখযোগ্য ধাক্কা ঘটে যখন ডোমিনিকায় পাকিস্তানের বিপক্ষে একটি টেস্ট ম্যাচে স্লগ সুইপ করার চেষ্টা করার সময় ইয়াসির শাহ তাকে আউট করেছিলেন যেখানে ড্র নিশ্চিত করতে মাত্র সাত বল বাকি ছিল। ২০১৯ সালে, গ্যাব্রিয়েল আরও বিতর্কের মুখোমুখি হন যখন তিনি সেন্ট লুসিয়ায় ইংল্যান্ড অধিনায়ক জো রুটের সাথে বাকবিতণ্ডার সময় সমকামিতাকে বিদ্বেষমূলক গালি হিসেবে ব্যবহার করেন যেকারণে চার ম্যাচের ওয়ানডে নিষেধাজ্ঞা পেয়েছিলেন।