Rahul Dravid, Rohit Sharma with wife Ritika.

বার্বাডোজে টি টোয়েন্টি বিশ্বকাপ জেতার পর কোচ রাহুল দ্রাবিড়কে নিয়ে উচ্ছ্বাসপ্রকাশ করতে দেখা গিয়েছে অধিনায়ক রোহিত শর্মা-কে। দেশকে বিশ্বকাপ এনে দিয়ে জাতীয় দলের কোচের দায়িত্ব ছেড়েছেন দ্রাবিড়। এবার নতুন পথা চলা শুরু করবেন দ্রাবিড়। আর অধিনায়ক রোহিতের সামনে শুরু হবে দেশকে জেতানোর নতুন চ্যালেঞ্জ। দু জনের দুটি পথ আলাদা হওয়ার আগে দ্রাবিড়কে নিয়ে আবেগে ভাসলেন রোহিত।

আজহারউদ্দিন-অজিত ওয়াদেকর, সৌরভ গঙ্গোপাধ্যায়-জন রাইট, এমএস ধোনি-গ্যারি কার্স্টেন, বিরাট কোহলি-রবি শাস্ত্রী। ভারতীয় ক্রিকেটে কোচ-অধিনায়কের দারুণ রসায়নের তালিকায় সেভাবে আসত না রোহিত-রাহুলের সম্পর্কটা। কিন্তু বিদায়বেলায় স্পষ্ট হল রাহুলকে ঠিক কতটা ভালবাসানে, শ্রদ্ধা করেন রোহিত শর্মা। রাহুল দ্রাবিড় আর তার-র সম্পর্কটা ঠিক কেমন তা স্ত্রী ঋতিকা সাজদে-হর একটা কথাতেই পরিষ্কার করলেন রোহিত। ঋতিকা মাঝেমাঝেই রোহিতকে বলতেন, কর্মক্ষেত্রে তোমার স্ত্রী হল রাহুল দ্রাবিড়।

কোচ দ্রাবিড়কে নিয়ে সোশ্যাল মিডিয়ায় আবেগপ্রবণ পোস্ট করলেন অধিনায়ক রোহিত। ইনস্টগ্রামে এক পোস্টে টিম ইন্ডিয়ার বিশ্বকাপ জয়ী অধিনায়ক রোহিত শর্মা তাঁর প্রিয় রাহুল দ্রাবিড়কে ভাই বলে সম্বোধন করে লিখলেন," ছোট থেকেই কয়েক কোটি মানুষের মত আমিও তোমার পারফরম্যান্সের দিকে তাকিয়ে থাকতাম। কিন্তু পরে তোমার সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার সৌভাগ্য হয়। তুমি এই খেলার প্রকৃত কিংবদন্তি কিন্তু যখন আমাদের কোচ হয়ে এসেছিলে তুমি তোমার সব পুরস্কার, সব প্রাপ্তিগুলো যেন দরজার বাইরে রেখে এসেছিলে, যাতে আমরা তোমার সঙ্গে থাকতে স্বাচ্ছন্দ্যবোধ করি। তুমি আমাদের কাছে এমন একটা জায়গায় চলে গিয়েছিলে, যেখানে আমরা আমাদের যাবতীয় সমস্যার কথা তোমার সঙ্গে ভাগ করে নিতে পারতাম। এটাই তোমার পুরস্কার, তোমার নম্রতা, এবং খেলাটার প্রতি তোমার চিরকালীন ভালবাসা।"

এরপর দ্রাবিড়কে নিয়ে রোহিত লেখেন, "আমি তোমার থেকে অনেক কিছু শিখেছি। তোমার সঙ্গে কাটানো সময়গুলি সুখ স্মৃতি হয়ে থেকে যাবে। আমার স্ত্রী তোমায় একটা কথা মাঝেমাঝেই বলত, তুমি নাকি কর্মক্ষেত্রে আমার স্ত্রী-র মত। আর আমি এমন কথা শুনে ভাগ্যবান মনে করি। শুধু একটা বিশ্বকাপ তোমার অস্ত্রভাণ্ডারে ছিল না। আমি দারুণ খুশি যে এটা আমরা একসঙ্গে অর্জন করলাম। রাহুল ভাই এটা আমার কাছে সত্যি দারুণ ব্যাপার যে আমি তোমাকে আমার বিশ্বাসের পাত্র, আমার কোচ, আমার বন্ধু হিসেবে পেয়েছি বলে।"

দেখুন পোস্টটি

 

View this post on Instagram

 

A post shared by Rohit Sharma (@rohitsharma45)

প্রসঙ্গত, ২০০৭ সালে আন্তর্জাতিক ক্রিকেটে রোহিত শর্মার অভিষেক হয়েছিল অধিনায়ক রাহুল দ্রাবিড়ের হাত ধরেই। আর দ্রাবিড়ের জাতীয় দলের কোচ হিসেবে শেষ ম্যাচটা হল রোহিতের অধিনায়কত্বে।