Racism Row at SCG: 'অপরাধীদের কঠোর শাস্তি চাই', সিডনিতে বর্ণবিদ্বেষমূলক মন্তব্যে মুখ খুললেন বিরাট কোহলি
Virat Kohli, Mohammed Siraj, Jasprit Bumrah (Photo Credits: Twitter/ICC, PTI)

সিডনিতে বর্ণবিদ্বেষমূলক মন্তব্য (Racial Abuse) নিয়ে মুখ খুললেন ভারত অধিনায়ক বিরাট কোহলি (Virat Kohli)। দোষীদের কঠোর শাস্তির দাবি জানালেন তিনি। টুইটারে কোহলি লেখেন, "বর্ণবিদ্বেষমূলক মন্তব্য একেবারেই মেনে নেওয়া যায় না। বাউন্ডারি লাইনে দাঁড়িয়ে নিজে এরকম অনেক দুর্ভাগ্যজনক মন্তব্য শুনেছি। রূঢ় ব্য়বহারের চূড়ান্ত পর্যায় এটা। মাঠে এরকম ঘটনা দেখাটা ভীষণই হৃদয়বিদারক।" আরও একটি টুইটে বিরাট লিখেছেন, 'এই ঘটনাকে গুরুত্ব দিয়ে দেখা উচিত আর দ্রুত পদক্ষেপ করা উচিত। অপরাধীদের কঠোর শাস্তি হলেই সবকিছু ঠিক হয়ে যাবে।"

সিডনি টেস্টের (Sydney Cricket Ground) চতুর্থ দিনেও বর্ণবৈষম্যের (Racial abuse) অভিযোগ উঠে। আজ আবারও দর্শকদের মধ্যে থেকে ভারতীয় পেসার মহম্মদ সিরাজের উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়। যদিও আজ সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেওয়া হয়। কয়েকজন দর্শককে বের করে দেওয়া হয় মাঠ থেকে। ঘটনাটি ঘটে চা বিরতিতে যাওয়ার কিছু আগে। বাউন্ডারি লাইনে ফিল্ডিং করার সময় আবারও মহম্মদ সিরাজের (Mohammed Siraj) উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয়। সিরাজ বিষয়টি অধিনায়ক অজিঙ্ক রাহানেকে জানান। এরপর আম্পায়ারদের সঙ্গে কথা বলেন ভারত অধিনায়ক। মাঠের ২ আম্পায়ারের সঙ্গে কথা বলতে দেখা যায় ম্যাচ রেফারির সঙ্গে। রাহানে, সিরাজদের কাছে জানতে চাওয়া হয় কোন জায়গা থেকে এমন মন্তব্য করা হচ্ছে। তাঁরা সেই দিকের দর্শকদের দেখিয়ে দিলে পুলিশে ৬ জনকে মাঠ থেকে বের করে দেয়। আম্পায়ার পল রেফেল এবং পল উইলসনকেও বাউন্ডারি লাইনে গিয়ে সুরক্ষা কর্মকর্তাদের সঙ্গে কথা বলতে দেখা যায়। আরও পড়ুন: India vs Australia 3rd Test: ফের মদম্মদ সিরাজের উদ্দেশে বর্ণবিদ্বেষী মন্তব্য, সিডনি স্টেডিয়াম থেকে বের করে দেওয়া হল কয়েকজন দর্শককে

গতকাল তৃতীয় দিনের খেলা চলাকালীন প্রথমে বর্ণবিদ্বেষের শিকার (Racially Abused) হন ভারতীয় দলের বোলার মহম্মদ সিরাজ ও জসপ্রিত বুমরা (Jasprit Bumrah)। তারপরেই টিম ইন্ডিয়ার পক্ষ থেকে সরকারিভাবে অভিযোগ দায়ের করা হয় ম্যাচ রেফারির কাছে। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে বেশ কয়েকজন মত্ত সমর্থক বিদ্বেষমূলক মন্তব্য করেন সিরাজকে উদ্দেশ্য করে। যে মন্তব্য রীতিমত ‘আপত্তিজনক’। তারপরেই ঘটনা প্রথমে অধিনায়ক রাহানে সহ দলের সিনিয়র ক্রিকেটারদের জানানো হয়। তার পরেই রাহানে আম্পায়ারের কাছে বিষয়টি রিপোর্ট করেন।

আজকের ঘটনার পর ক্রিকেট অস্ট্রেলিয়ার কাছে রিপোর্ট চেয়েছে আইসিসি। বর্ণবিদ্বেষের ব্যাপক নিন্দা করে গোটা ঘটনার জন্য ক্রিকেট অস্ট্রেলিয়াও ক্ষমা চেয়েছে। ক্রিকেট অস্ট্রেলিয়ার পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, বর্ণবৈষম্যের সঙ্গে কোনভাবেই আপোস নয়। গ্যালারিতে যারা এই ঘটনা ঘটিয়েছেন তাঁদের কঠোর শাস্তি হবেই। ক্রিকেট অস্ট্রেলিয়া ভারতের দুই ক্রিকেটারের কাছে ক্ষমাপ্রার্থী।