Pragyan Ojha Retires From International Cricket: সব ধরনের ক্রিকেট থেকে অবসর নিলেন প্রজ্ঞান ওঝা
প্রজ্ঞান ওঝা (Photo Credits: Getty)

সব ধরনের ক্রিকেট (Cricket) থেকে অবসর নিলেন জাতীয় দলের একসময়ে খেলা স্পিনার প্রজ্ঞান ওঝা (Pragyan Ojha)। টুইটারে পোস্ট করে তিনি এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন। শুক্রবার সকালেই প্রজ্ঞান ওঝা নিজের টুইটার অ্যাকাউন্টে লেখেন, “আমি এই চিঠি লিখছি সকলকে অবগত করার উদ্দেশ্যে যে আন্তর্জাতিক ও ঘরোয়া সমস্ত ধরনের ক্রিকেট থেকে অবসর নিচ্ছি আমি। আমার জীবনের পরবর্তী পর্যায়ে যাওয়ার সময় এটিই। প্রত্যেকের ভালোবাসা এবং সমর্থন সর্বদা আমার সঙ্গ থাকবে এবং আমাকে সর্বদা অনুপ্রাণিত করবে।" নিজের টুইটের সঙ্গে দু-পাতার বিদায়ী চিঠিও জুড়ে দেন তারকা স্পিনার। তাতে লেখেন, "যুবক হিসেবে সবসময়ে স্বপ্ন ছিল ভারতীয় দলের জার্সিতে খেলব। কীভাবে নিজের স্বপ্ন ছুঁয়েছি এবং দেশবাসীর ভালবাসা-শ্রদ্ধা পেয়েছি, তা জানানোর জন্য় পর্যাপ্ত শব্দ আমার ভাঁড়ারে নেই।”

২০০৯ সালের নভেম্বরে শ্রীলঙ্কার বিপক্ষে প্রজ্ঞান ওঝার টেস্ট অভিষেক হয়েছিল। এর এক বছর আগে২০০৮ সালের জুনে তিনি বাংলাদেশের বিপক্ষে প্রথম ওয়ানডে খেলেছিলেন। ২০০৯ সালের জুনে বাংলাদেশের বিপক্ষে তিন ফরম্যাটেই তিনি আত্মপ্রকাশ করেছিলেন। আইসিসি প্লেয়ার র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ারের সেরা র‌্যাঙ্কিং হিসাবে এই স্পিনার এক সময় পাঁচ নম্বর স্থানে ছিলেন। আরও পড়ুন: Asian Wrestling Championships: এশিয়ান কুস্তি চ্যাম্পিয়নশিপে সোনার মেয়েদের জয়জয়কার, দিব্যা কাকরান পিঙ্কি রানি সরিতা মোর

৩৩ বছরের স্পিনার দেশের জার্সিতে শেষবার খেলেছিলেন ২০১৩ সালে শচীন তেন্ডুলকরের বিদায়ী টেস্ট সিরিজে। ২০০৯ থেকে ২০১৩ সালের মধ্যে জাতীয় দলের জার্সিতে ২৪ টেস্ট খেলেছিলেন। আন্তর্জাতিক কেরিয়ারে ১১৩টি টেস্ট শিকারও রয়েছেন তাঁর। ১৮টি একদিনের ম্যাচ খেলে তাঁর উইকেট সংখ্যা ২১টি। পাশাপাশি ৬টি টি২০ ম্যাচেও দেখা গিয়েছে তাঁকে। আইপিএলেও ডেকান চার্জার্স ও মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে খেলেছেন তিনি। ২০১৪ সালে বোলিংয়ের ত্রুটির জন্য সমস্যায় পড়েছিলেন তিনি। তবে অ্যাকশন শুধরে তিনি ফিরে এসেছিলেন ২০১৫ সালেই।