PAK Test Team (Photo Credit: Pakistan Cricket/ X)

বাংলাদেশের কাছে প্রথমবার টেস্ট হার নিয়ে পাকিস্তান (Pakistan Cricket) তোলপাড়। গতকাল, রবিরার রাওয়ালপিন্ডি টেস্টে বাংলাদেশের বিরুদ্ধে ১০ উইকেটে হারে শান মাসুদের পাকিস্তান। এই প্রথম দেশের মাটিতে পাকিস্তান হারল ১০ উইকেটে।  এই মহালজ্জার হারের মাঝে ফের খারাপ খবর পাকিস্তান শিবিরের কাছে। স্লো ওভার রেটের দায়ে শান মাসুদের দলের সবার ম্যাচ পারিশ্রমিকের ৩০ শতাংশ অর্থ জরিমানা হিসেবে কেটে নেওয়া হল। পাশাপাশি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পাকিস্তানের ৬ পয়েন্ট কাটা গেল। ৯টি দেশকে নিয়ে হওয়া আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্ট তালিকায় আট নম্বরে থাকা পাকিস্তানের আরও ৬ পয়েন্ট কাটা গেল। স্লো ওভার রেটের দায়ে বাংলাদেশকেও জরিমানার মুখে পড়তে হল। জরিমানা হিসেবে নাজমুল হাসান শান্তো, সাকিব আল হাসানদের ম্যাচ পারিশ্রমিক থেকে ১৫ শতাংশ কাটা হল। পাশাপাশি শাস্তি হিসেবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশের ৩ পয়েন্ট কেটে নেওয়া হল।

রাওয়ালিপিন্ডি টেস্টে জয়ের সুবাদে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ পয়েন্ট তালিকায় প্রথম ছয়ে ঢুকে পড়েছে বাংলাদেশ (৪০ শতাংশ, ২৪ পয়েন্ট)। সেখানে পাকিস্তান (৩০.৫৬%) ৯ দেশের তালিকায় আটে নেমে গিয়েছে। পাকিস্তানের পিছনে শুধু ওয়েস্ট ইন্ডিজ (১৮.৫২ শতাংশ)। এবার আর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার আশা থাকল না পাকিস্তানের।

স্লো ওভার রেটের দায়ে জরিমানা পাকিস্তান ও বাংলাদেশকে

আর পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার আগে আছে বাংলাদেশ। পয়েন্ট তালিকায় প্রথম তিনটি স্থানে আছে ভারত (৬৮.৫২%), অস্ট্রেলিয়া (৬২.৫০%) ও নিউ জিল্যান্ড (৫০%)। চতুর্থ ও পঞ্চম স্থানে আছে যথাক্রমে ইংল্যান্ড (৪১.০৭%) ও শ্রীলঙ্কা (৪০%)।  প্রসঙ্গত, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে পয়েন্ট তালিকায় প্রথম দুটি স্থানে থাকা দলগুলিকে নিয়ে আগামী বছর জুনে ফাইনাল আয়োজিত হবে।