PAK vs ENG Test (Photo Credit: @imransiddique89/ X)

সম্প্রতি টেস্টের স্থান পরিবর্তনের নানা রিপোর্ট আসতেই পাকিস্তান সফরের ব্যাপারে স্পষ্টতা চাইছে ইংল্যান্ড ক্রিকেট। প্রস্তাবিত মাঠগুলোতে নির্মাণ কাজের কারণে আগামী মাসে তিন ম্যাচের সিরিজের সূচিতে পরিবর্তন আনা হতে পারে বলে পাকিস্তানের স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে। ইংল্যান্ডের বর্তমানে ৭ অক্টোবর থেকে মুলতানে প্রথম টেস্ট খেলার কথা রয়েছে, তারপরে করাচি এবং রাওয়ালপিন্ডিতে ম্যাচ রয়েছে, তবে আগামী বছরের চ্যাম্পিয়ন্স ট্রফির আগে সংস্কারের ফলে পরের দুটি ভেন্যুতে সমস্যা দেখা দিয়েছে বলে মনে করা হচ্ছে। এক বা একাধিক ম্যাচ সংযুক্ত আরব আমিরাত বা শ্রীলঙ্কায় সরিয়ে নেওয়ার সম্ভাবনা রয়েছে বলে ধারণা করা হচ্ছে এবং ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড এই সিদ্ধান্তের ফলাফলের অপেক্ষায় রয়েছে। শ্রীলঙ্কার বিপক্ষে তৃতীয় টেস্টের আগে বৃহস্পতিবার ওভালে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় ইংল্যান্ড কোচ ব্রেন্ডন ম্যাককালাম এ বিষয়ে কথা বলেন। ENG White Ball Squad, ENG vs AUS: বাদ জস বাটলার, অজিদের ইংল্যান্ডের টি-টোয়েন্টি অধিনায়ক ফিল সল্ট; জানুন সম্পূর্ণ দল

তিনি বলেন, 'আমরা সত্যিই জানি না পাকিস্তানে কী ঘটছে, কিন্তু আমরা কোথায় খেলতে যাচ্ছি তা না জানা পর্যন্ত আমরা দল বেছে নিতে পারি না। এটা ভালো হবে যদি আগামী কয়েকদিনের মধ্যে আমরা জানতে পারি। নিউজিল্যান্ডের প্রাক্তন অধিনায়ক আরও বলেন, 'এরপর আমরা একসঙ্গে বসে নিশ্চিত করব যে সঠিক কন্ডিশন ও সঠিক প্রতিপক্ষের জন্য আমাদের সঠিক দল কোনটা।' নিরাপত্তার কারণে ইংল্যান্ড ২০০৫ থেকে ২০২২ সালের মধ্যে পাকিস্তান সফর করেনি, পাকিস্তান ক্রিকেট বোর্ড সেই সময়কালে সংযুক্ত আরব আমিরাতে ম্যাচ আয়োজন করেছিল।

পিসিবি জানে ইংলিশ সমর্থকদের কারণে ইংল্যান্ডের বিপক্ষে দর্শকশূন্য স্টেডিয়ামে ম্যাচ আয়োজন সঠিক বিকল্প নয়। আগামী কয়েকদিনের মধ্যে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) সঙ্গে কথা বলবে পাকিস্তান ক্রিকেটের সর্বোচ্চ সংস্থাটি। সংযুক্ত আরব আমিরাত অন্যতম বিকল্প, তবে তারা ৩ অক্টোবর থেকে আইসিসি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপও আয়োজন করবে। শ্রীলঙ্কায় আবহাওয়া সমস্যা তৈরি করতে পারে কারণ বৃষ্টি সমস্ত খেলায় প্রভাব ফেলতে পারে।