Over 50s Cricket World Cup 2020 India Squad: প্রথমবার ক্রিকেট বিশ্বকাপ খেলতে নামছে ভারত, কে কে রয়েছেন দলে?
ভারতীয় দলের অধিনায়ক শৈলেন্দ্র সিং (Photo Credits: @ShailendraS7/Twitter)

১১ মার্চ থেকে শুরু হতে চলেছে পঞ্চাশোর্ধ ক্রিকেট বিশ্বকাপ (Over 50s Cricket World Cup 2020)। এই প্রথম পঞ্চাশোর্ধ ক্রিকেট বিশ্বকাপের আসরে খেলবে ভারতীয় দল। যদিও এর আগে মাত্র একবার পঞ্চাশোর্ধ ক্রিকেট বিশ্বকাপ হয়েছে। এবারে এই বিশ্বকাপ খেলা হবে দক্ষিণ আফ্রিকায়। ১১ মার্চ থেকে শুরু হয়ে চলবে ২৪ মার্চ। এবার মোট ১২টি দল অংশ নেবে। ২০১৮ সালে প্রথমবার বিশ্বকাপে ৮টি দল খেলেছিল। আর প্রথমবার খেলবে ভারতীয় দল। ওয়েস্ট ইন্ডিজ, নামিবিয়া ও জিম্বাবুয়েও এবারই প্রথম খেলবে। অংশগ্রহণকারী বাকি দলগুলি হল ইংল্যান্ড, সাউথ আফ্রিকা, ওয়েলস, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা, শ্রীলঙ্কা ও পাকিস্তান।

'এ' গ্রুপে থাকছে ভারত, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, ওয়েলস, নামিবিয়া ও পাকিস্তান। বি গ্রুপে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, কানাডা, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে। শৈলেন্দ্র সিং ভারতীয় দলের অধিনায়ক। মুম্বইয়ের জিমখানায় তিনি ১৫ বছর ধরে অধিনায়কত্ব করেছেন। কাউন্টি ক্রিকেটেও খেলেছেন তিনি। গত বছর নভেম্বরে অস্ট্রেলিয়ার সিডনিতে পঞ্চাশোর্ধ বিশ্বকাপের প্রথম আসরে আটটি দল অংশ নিয়েছিল। ফাইনালে পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। আরও পড়ুন: IPL 2020 Prize Money: খরচ কমাতে আইপিএলের প্রাইজ মানি অর্ধেক করল বিসিসিআই

পঞ্চাশোর্ধ ক্রিকেট বিশ্বকাপের জন্য ভারতীয় দলে ১৬ জন খেলোয়াড় রয়েছে। ভারতীয় দলের অধিনায়ক শৈলেন্দ্র সিং (Shailendra Singh)। যিনি পেশায় চলচ্চিত্র প্রযোজক। দলের সহ অধিনায়ক ইকবাল খান (Iqbal Khan)। ১১ মার্চ টুর্নামেন্টের উদ্বোধনের দিন ইংল্যান্ডের বিপক্ষে ভারত যাত্রা শুরু করবে। ১৩ মার্চ ভারত মুখোমুখি হবে পাকিস্তানের। তারপরে ১৫ মার্চ দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে।

ভারতীয় দল: শৈলেন্দ্র সিং (অধিনায়ক), ইকবাল খান, ময়াঙ্ক খান্ডওয়ালা, পরক অনন্ত, তুষার ঝাভেরি, অশ্বিনী অরোরা, প্রীতিন্দার সিং, আদিল ছাগলা, পিজি সুন্দর, প্রদীপ প্যাটেল, ভারিন্দর ভূম্বলা, থমাস জর্জ, সঞ্জয় বেরি , দীপক চাঁদা, দিলীপ চহ্বান ও শ্রীকান্ত সত্য।