Sachin Tendulkar: আজকের দিনেই একদিনের ক্রিকেটে প্রথম রান পান সচিন তেন্ডুলকর
(Photo Credits : Twitter)

আমরা সবাই জানি সচিন তেন্ডুলকরের (Sachin Tendulkar) নাম কত বড় এবং আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর রেকর্ড প্রশংসা করার মতো। একটি বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রহ থেকে শুরু করে ওয়ানডে-তে প্রথম ডাবল সেঞ্চুরি, মাস্টার ব্লাস্টার ওয়ানডে ক্রিকেটে অনেক স্মরণীয় মুহুর্ত উপহার দিয়েছিলেন। তবে, আপনি কি জানেন কখন সচিন তেন্ডুলকর ওয়ানডে (ODI) ক্যারিয়ারের প্রথম রান পেয়েছিলেন। ঠিক, আজকের এই দিনেই। ১৯৯০ সালে আজকের দিনেই ১৬ বছরের সচিন ওয়ানডে ক্রিকটে প্রথম রান পান। সেই থেকেই শুরু। যদিও প্রথম দুটি ওয়ানডে-তে তিনি কোনও রান করতে পারেননি।

নিউজিল্যান্ডের ভারত, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মধ্যে ত্রিদেশীয় সিরিজ চলছিল। সেই সিরিজের প্রথম দুটি খেলা হেরে মুহাম্মদ আজহারউদ্দিনের নেতৃত্বাধীন ভারত কিউয়িদের বিপক্ষে তাদের তৃতীয় ম্যাচ খেলছিল। সেই ম্যাচেই প্রথম রান পান তেন্ডুলকর। আরও পড়ুন: Presidency University: কলেজ স্ট্রিটে রাস্তা আটকে আন্দোলন প্রেসিডেন্সির পড়ুয়াদের, চূড়ান্ত ভোগান্তিতে সাধারণ মানুষ

নিউজিল্যান্ডের বিরুদ্ধে সেই ম্যাচে ৯৪ রানে চার উইকট হারিয়ে যখন চাপে ভারতীয় দল. তখন ছয় নম্বরে ব্যাট করতে নামেন সচিন। যাইহোক, তরুণ সচিন শুরু থেকেই কিউয়ি বোলারদের আক্রমণাত্মক বোলিংয়ের মোকাবিলা করছিল। স্যার রিচার্ড হ্যাডলি এবং ড্যানি মরিসনের মতো বোলারদের দাপুটে বোলিং সামলাতে হয়েছিল সচিনকে। ওই ম্যাচে ৩৯ বলে ৩৬ রান করেন সচিন। তাঁর প্রচেষ্টাতেই ভারত ২২১ রন করে ও ১ রানে নিউজিল্যান্ডকে হারায়।