Anil Kumble: ভারতীয় দলের হেড কোচ পদে অনিল কুম্বলের ফেরার সম্ভাবনা
Anil Kumble (Photo Credits: @ICC/Twitter)

ভারতীয় দলের (Indian Cricket Team) হেড কোচ পদে রবি শাস্ত্রীর (Ravi Shastri) মেয়াদ শেষ হবে টি-২০ বিশ্বকাপের পর। তাঁর পরে কাকে ভারতীয় দলের কোচের পদে বসানো হবে তা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। অনেকেই বলছেন, কোচ হিসেবে আবারও ফিরে আসতে পারেন অনিল কুম্বলে (Anil Kumble)। তাঁর এবং বোর্ডের মধ্যে নাকি কথাবার্তা অনেকটাই এগিয়ে গিয়েছে। বিসিসিআই-র একটি সূত্রের বক্তব্য, এর আগে কোচ হিসেবে অনিল কুম্বলে সাফল্য পেয়েছেন। আর এটা সবাই জানে। এবার তাঁর সিদ্ধান্তের উপরেই নির্ভর করছে কোচ হওয়ার বিষয়টি। সূত্রের আরও বক্তব্য যে ৪ বছর আগে কী হয়েছিল সেটা এখন আলোচনা করে লাভ নেই। আমাদের সবাইকে সামনের দিকে তাকাতে হবে।

এটা একপ্রকাশ পরিষ্কার হয়ে গিয়েছে যে কোচ পদে রবি শাস্ত্রীর মেয়াদ আরও বাড়াবে না সৌরভের বোর্ড। তবে, এটা জানা যায়নি যে শাস্ত্রী নিজে মেয়াদ বাড়াতে চাইছেন কি না। আরও পড়ুন: England vs Pakistan: প্রশ্ন সেই নিরাপত্তা, নিউজিল্যান্ডের পর এবার ইংল্যান্ডের পাকিস্তান সফর বাতিলের সম্ভাবনা

বিসিসিআই-র ক্রিকেট অ্যাডভাইজরি কমিটির সদস্য হিসেবে কুম্বলে কোচ হিসেবে বেছে নেন সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিন তেন্ডুলকর ও ভিভিএক্স লক্ষ্মণ। বিরাটদের কোচ হিসেবে কুম্বলে সাফল্যও পেতে শুরু করেন। যদিও ২০১৭ সালে হঠাৎ করেই কোচের পদ থেকে ইস্তফা দেন প্রাক্তন লেগ স্পিনার। অনেকেই মনে করেন, বিরাটের নেতৃত্বে ভারতীয় দলের ক্রিকেটারদের সঙ্গে নানা বিষয়ে মতের মিল না হওয়ার কারণ কোচের পদ থেকে সরে দাঁড়ান কুম্বলে। তিনি বর্তমানে আইপিএল-র দল পঞ্জাব কিংস দলের কোচের ভূমিকা পালন করছেন।