England vs Pakistan: প্রশ্ন সেই নিরাপত্তা, নিউজিল্যান্ডের পর এবার ইংল্যান্ডের পাকিস্তান সফর বাতিলের সম্ভাবনা
England cricket team (Photo: Twitter)

আজই পাকিস্তান (Pakistan) সফর বাতিল করার কথা জানিয়েছে নিউজিল্যান্ড (New Zealand )। এর কয়েক ঘণ্টা পরই ইংল্যান্ডের (England) নির্ধারিত পাকিস্তান সফর নিয়ে ধোঁয়াশা জারি হল। ইসিবি (ECB) জানিয়েছে যে তারা নিরাপত্তা পরিস্থিতি মূল্যায়ন করবে এবং ২৪-৪৮ ঘণ্টার মধ্যে সিরিজের বিষয়ে সিদ্ধান্ত নেবে। সূত্রের খবর, নিউজিল্যান্ডের মতো ইংল্যান্ডও পাকিস্তান সফর বাতিল করবে। অক্টোবর মাসে দুটি টি-২০ আন্তর্জাতিক খেলার জন্য রাওয়ালপিণ্ডি যাওয়ার কথা রয়েছে ইংল্যান্ডের। সবকিছু ঠিক থাকলে ২০০৫ সালের পর এটাই প্রথম ইংল্যান্ডের পাকিস্তান সফর হবে।

ইসিবি'র একজন মুখপাত্র বলেন, "নিরাপত্তার কারণে নিউজিল্যান্ডের পাকিস্তান সফর থেকে সরে যাওয়ার সিদ্ধান্ত সম্পর্কে আমরা অবগত। আমরা আমাদের নিরাপত্তা দলের সঙ্গে যোগাযোগ করছি, যারা পাকিস্তানের মাটিতে আছে পরিস্থিতি পুরোপুরি বোঝার জন্য। সফরের বিষয়ে বোর্ড সিদ্ধান্ত নেবে।" আরও পড়ুন: New Zealand Tour Of Pakistan Called Off: নিরাপত্তার দোহাই, পাকিস্তানের মাটিতে শেষমুহূর্তে বাতিল নিউজিল্যান্ড পাকিস্তান ওয়ানডে সিরিজ

বেশ কয়েক বছর পর পাকিস্তানে ওয়ানডে সিরিজ খেলতে গিয়েছিল নিউজিল্যান্ড৷ আজ রাওয়ালপিণ্ডিতে (Rawalpindi) ছিল প্রথম ম্যাচ৷ ম্যাচ শুরুর কিছুক্ষণ আগেই নিউজিল্যান্ড সরকারের তরফে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডকে জানানো হয় যে, নিরাপত্তা সন্তোষজনক নয়। ক্রিকেটাররা যেন মাঠে না নামেন৷ সরকারি নির্দেশিকা পেয়েই বোর্ডের তরফে ক্রিকেটারদের জানানো হয়। তারপর নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ড ম্যাচ না খেলার সিদ্ধান্ত পাকিস্তান ক্রিকেট বোর্ডকে জানিয়ে দেয়।

নিউজিল্যান্ডের না খেলার সিদ্ধান্ত বিরাট ধাক্কা খেল পাকিস্তান ক্রিকেট বোর্ড। এমনিতেই নিরাপত্তার কারণে বেশিরভাগ দেশই পাকিস্তানে খেলতে যেতে রাজি হয় না। তার উপর আবার নিউজিল্যান্ডের ফিরে যাওয়া বড়সড় বার্তা দিল। পাকিস্তানে আন্তর্জাতিক ক্রিকেট ফেরার জন্য এটি একটি বড় ধাক্কা। চলতি বছরের শেষের দিকে ওয়েস্ট ইন্ডিজের পাকিস্তান সফরের কথা রয়েছে। আগামী বছরের শুরুতে অস্ট্রেলিয়াও পাকিস্তান সফরে যেতে পারে।