Nepal Cricketer Sandeep Lamichhane Jail Term: নাবালিকাকে ধর্ষণের দায়ে নেপাল ক্রিকেটার সন্দীপ লামিচানের ৮ বছরের কারাদণ্ড
Sandeep Lamichhane

নাবালিকাকে ধর্ষণের দায়ে নেপালি ক্রিকেটার সন্দীপ লামিচানেকে (Sandeep Lamichhane) আট বছরের কারাদণ্ড দিয়েছে আদালত। নেপালের বিচারপ্রধান শিশির রাজ ঢকাল এ রায় ঘোষণা করেন। নেপালের জাতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক লামিচানেকে গত বছরের ডিসেম্বরে এক নাবালিকাকে ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত করে আদালত। লামিচানে নেপালের সবচেয়ে প্রখ্যাত ক্রিকেটারদের একজন। তিনি নেপালের প্রথম ক্রিকেটার যিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) খেলেন। তিনি ২০১৮ সালে দিল্লি ক্যাপিটালস ফ্র্যাঞ্চাইজির হয়ে অভিষেক করেন। ২০২২ সালের অক্টোবরে তাকে উক্ত মামলায় গ্রেপ্তার করা হয়। জানা যায়, ওই বছরের আগস্টে কাঠমান্ডুতে একটি হোটেলের কক্ষে ১৭ বছর বয়সী এক কিশোরী তাকে ধর্ষণ করেছেন বলে অভিযোগ। তবে ২০২৩ সালের জানুয়ারিতে আদালত তাকে মুক্তি দেয়। Cricketer Died After Hit by Ball: মুম্বইয়ে মাথায় বল লেগে ম্যাচ চলাকালীন মৃত্যু এক ক্রিকেটারের

২০২২ সালের নভেম্বরে কাঠমান্ডু জেলা আদালত লামিচানেকে আটকের শুনানি শেষে সুন্ধারা ভিত্তিক কেন্দ্রীয় কারাগারে পাঠানোর আদেশ দেয়। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে হাইকোর্টের দ্বারস্থ হন এই ক্রিকেটার। গত ৬ অক্টোবর ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো থেকে ফেরার পথে ত্রিভুবন আন্তর্জাতিক বিমানবন্দরে নেপাল পুলিশ তাকে গ্রেপ্তার করে। সেখানে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলেছিলেন তিনি।

অভিযোগপত্রের মাধ্যমে লামিচানের কাছে অভিযোগকারীর শারীরিক ও মানসিক নির্যাতনের জন্য ক্ষতিপূরণ দাবি করেন জেলা অ্যাটর্নি। অভিযোগপত্র দাখিলের পর লামিচানের ব্যাংকের অর্থ ও সম্পত্তি জব্দ করা হয়। এরপর গত ডিসেম্বরে বিচারক শিশির রাজ ঢকালের একক বেঞ্চ চূড়ান্ত শুনানি শেষে এ আদেশ দেন। আদালত তাকে ধর্ষণের দায়ে দোষী সাব্যস্ত করে। সাজা ঘোষণার সময় লামিচানে জামিনে ছিলেন। গত ১২ জানুয়ারি শর্তসাপেক্ষে ২০ লক্ষ টাকার বন্ডে ক্রিকেটারকে মুক্তি দেওয়ার নির্দেশ দেয় পাটান হাইকোর্ট।

অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ লিগ (বিবিএল), পাকিস্তান সুপার লিগ (পিএসএল) এবং সিপিএল সহ বিশ্বের অন্যান্য বড় টি-টোয়েন্টি লিগে লামিচানে একজন লেগ স্পিনার ছিলেন। বিশ্বের দ্বিতীয় দ্রুততম বোলার হিসেবে ৫০টি ওয়ানডে উইকেট শিকারের রেকর্ড রয়েছে তার দখলে। আর তৃতীয় দ্রুততম বোলার হিসেবে ৫০টি টি-টোয়েন্টি উইকেট শিকারের দৌড়ে তিনি এগিয়ে আছেন। চলতি বছরের আগস্টে কেনিয়ার বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টি ম্যাচ খেলেছিলেন লামিচানে।