MS Dhoni’s Retirement: ৭ টা ২৯ মিনিটেই কেন মহেন্দ্র সিং ধোনি অবসর নিলেন? কারণ জানলে অবাক হবেন
MS Dhoni Retires (Photo Credits: Instagram/ Getty Images)

শনিবার একটি ইনস্টাগ্রাম পোস্টের মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেছেন ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni)। সন্ধ্যা ৭ টা ৩২ মিনিটে ইনস্টাগ্রামে ধোনি বলেন, "ধন্যবাদ। সারা জীবন ভালোবাসা এবং সমর্থনের জন্য আপনাদের ধন্যবাদ। সন্ধ্যা ৭ টা ২৯ মিনিট থেকে আমায় অবসরপ্রাপ্ত হিসেবে বিবেচনা করতে পারেন।"

ধোনির এই ঘোষণার পরে শুধু দেশ নয়, গোটা বিশ্ব থেকে তাঁর উদ্দেশ্যে ভেসে আসছে আবেগঘন, মন খারাপের বার্তা। ধোনির অবসর ঘোষণার মধ্যে দিয়ে দীর্ঘ একবছর ধরে চলা জল্পনার অবসান হয়েছে। তবে নতুন একটি জল্পনার জন্ম দিয়েছে তাঁর অনুরাগীদের মনে। আসলে সবারই প্রশ্ন ধোনি কেন ৭টা ২৯ মিনিট থেকেই কেন অবসরপ্রাপ্ত বিবেচনা করার কথা বললেন। ওই সময়ের কি কোনও বিশেষ তাৎপর্য আছে? এই সময়টার কি বিশেষ মাহাত্ম আছে? আর এই প্রশ্নেই ঘুরপাক খাচ্ছে নানা থিওরি। একটা থিওরি হল ২০১৯ বিশ্বকাপে ভারত ও নিউজিল্যান্ডের মধ্যে সেমি ফাইনাল ম্যাচ। আসলে ওটাই ছিল ধোনির আন্তর্জাতিক ক্রিকেটে শেষবার খেলা ম্যাচ। আরও পড়ুন: MS Dhoni Retirement From International Cricket: 'তোমাকে আর তোমার সাধনাকে নিয়ে গর্বিত', ধোনিকে লিখলেন স্ত্রী সাক্ষী

সেই ম্যাচে ভারতের সামনে ২৪০ রানের লক্ষ্যমাত্রা রাখা নিউজিল্যান্ড। ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে ভারত। ধোনি হাল ধরে থেকে একটু একটু করে রান তুলতে থাকেন। যদিও এক সময় তিনিও রান আউট হয়ে যান। চোখে জল নিয়ে মাঠ ছাড়েন। এরপর আর ম্যাচে ফিরতে পারেনি বিরাটরা। ১৮ রানে ম্যাচ জিতে ফাইনালে চলে যায় কিউইরা। মজার বিষয় হল কোহলিরা ম্যাচ যখন হারেন তখন সময় ছিল ঠিক সন্ধে ৭টা ২৯ মিনিট। নিউজিল্যান্ডের প্রাক্তন ব্যাটসম্যান গ্র্যান্ট ইলিয়টের (Grant Elliott) একটি টুইটে তা প্রকাশ পাচ্ছে।