ICC’s Men’s T20I & ODI Team Of The Decade: আইসিসি-র দশকের মেন টি-টোয়েন্টি ও ওডিআই দলের অধিনায়ক এমএস ধোনি, দলে আরও ৩ ভারতীয়
মহেন্দ্র সিং ধোনি (Photo Credits: Getty Images)

রবিবার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC’s Men’s T20I ) এক দশকের পুরুষ ও মহিলাদের টি-টোয়েন্টি দল ঘোষণা করেছে। ভারতের প্রাক্তন অধিনায়ক এমএস ধোনিকে (MS Dhoni) দশকের মেন টি-টোয়েন্টি ও ওডিআই দলের অধিনায়ক মনোনীত করা হয়েছে। টি-টোয়েন্টি দলে ধোনি ছাড়াও রয়েছেন তিন ভারতীয় ক্রিকেটার। তাঁরা হলেন বিরাট কোহলি, রোহিত শর্মা এবং জাসপ্রিত বুমারা। দলের অন্য দেশের ক্রিকেটারার হলেন ক্রিস গেইল, এবি ডি ভিলিয়ার্স, অ্যারন ফিঞ্চ এবং লাসিথ মালিঙ্গার মতো টি-টোয়েন্টি স্পেশালিস্টরা।

টি-টোয়েন্টি দলের ব্যাটিং লাইনআপে ওপেনার নির্বাচিত হয়েছেন রোহিত ও গেইল। টি টোয়েন্টি ক্রিকেটে হিটম্যানের ঝুলিতে রয়েছে দ্বিতীয় সর্বোচ্চ রানের রেকর্ড, ৪টি সেঞ্চুরি ও ১৫টি অর্ধশতক সহ রোহিত ১০৮ ম্যাচে ২৭৭৩ রান করেছেন। অন্যদিকে গেইল, যিনি গ্লোবাল টি-টোয়েন্টি সুপারস্টার ৫৮ ম্যাচে রান করেছেন ১৬২৭। অস্ট্রেলিয়ার অধিনায়ক ফিঞ্চ ৩ নম্বরে রয়েছেন। ভারতের বর্তমান অধিনায়ক কোহলি রয়েছেন ৪ নম্বরে। টি-টোয়েন্টি ক্রিকেটে কোহলি ৮৫ ম্যাচে ২৯৮২ রান করে শীর্ষে রয়েছেন। এবি ডিভিলিয়ার্স এবং গ্লেন ম্যাক্সওয়েল যথাক্রমে ৫ এবং ৬ নম্বর স্থানে রয়েছেন। আরও পড়ুন: Kerala Blasters FC vs Hyderabad FC: আইএসএলে আজ কেরালা ব্লাস্টার্সের মুখোমুখি হবে হায়দরাবাদ এফসি; জেনে নিন সম্ভাব্য একাদশ ও পরিসংখ্যান

দলের অধিনায়ক এবং উইকেটরক্ষক ব্যাটসম্যান হলেন ধোনি। ভারতের অন্যতম সফল অধিনায়ক ধোনির অধীনে মেন ইন ব্লু সীমিত ওভারের ক্রিকেটে অসাধারণ সাফল্য পেয়েছে। আইসিসি মেন টি-টোয়েন্টি দলের একমাত্র অলরাউন্ডার কাইরন পোলার্ড এবং এই ফর্ম্যাটে তার দুর্দান্ত রেকর্ডের জন্য নির্বাচিত হয়েছেন। বোলিং বিভাগে রশিদ খানই একমাত্র স্পিনার যিনি স্থান পেয়েছেন। তিনি বিশ্বের সেরা টি-টোয়েন্টি বোলারদের একজন। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের হয়ে একসঙ্গে খেলছেন বুমরা ও মালিঙ্গা। তাঁরাও স্থান পেয়েছেন।

দশকের সেরা ওয়ান ডে দলে রয়েছেন তিনজন ভারতীয় ক্রিকেটার। ধোনি ছাড়াও এই দলের ওপেনার নির্বাচিত হয়েছেন ৫০ ওভারের ফর্ম্যাটে তিনটি ডাবল সেঞ্চুরি করা রোহিত শর্মা। তিন নম্বরে রয়েছেন বিরাট কোহলি।

আইসিসি-র দশকের সেরা টি ২০ দল: রোহিত শর্মা, ক্রিস গেইল, অ্যারন ফিঞ্চ, বিরাট কোহলি, এবি ডি ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েল, এমএস ধোনি (সি), কেরন পোলার্ড, রশিদ খান, জাসপ্রিত বুমরা এবং লাসিথ মালিঙ্গা।

দশকের সেরা ওয়ান ডে দল: রোহিত শর্মা, ডেভিড ওয়ার্নার, বিরাট কোহলি, এবি ডি'ভিলিয়র্স, শাকিব আল হাসান, মহেন্দ্র সিং ধোনি (ক্যাপ্টেন ও উইকেটকিপার), বেন স্টোকস, মিচেল স্টার্ক, ট্রেন্ট বোল্ট, ইমরান তাহির ও লসিথ মালিঙ্গা।