MS Dhoni: নতুন বছরে বিসিসিআইয়ের চুক্তি থেকে বাদ পড়লেন মহেন্দ্র সিং ধোনি, তবে কি ইতি টানবেন?
মহেন্দ্র সিং ধোনি (Photo Credits: Getty Images)

MS Dhoni Left Out of BCCI's Annual Players Contract List: বিসিসিআইয়ের (BCCI) নতুন চুক্তি জুটল না মহেন্দ্র সিং ধোনির (M S Dhoni) কপালে। অক্টোবর ২০১৯ থেকে ২০২০ সেপ্টেম্বর পর্যন্ত যে চুক্তি হয়, তাতে নাম নেই ধোনির। এই চুক্তি অনুযায়ী খেলোয়াড়দের ৪ টি বিভাগে ভাগ করা হয়- এ+, এ, বি এবং সি। এ+ বিভাগে ৭ কোটি, এ বিভাগে ৫ কোটি, বি বিভাগে ৩ কোটি এবং সি তে ১ কোটি টাকা দিয়ে চুক্তি করানো হয়। এ+ বিভাগে রয়েছে বিরাট কোহলি, রোহিত শর্মা এবং জসপ্রীত বুমরাহ। ধোনির নাম না থাকায় তৈরি হয়েছে প্রবল জল্পনা। তবে কি বাইশ গজ থেকে ইতি নিলেন ধোনি?

বৃহস্পতিবার ২০১৯ সালের অক্টোবর মাস থেকে ২০২০ সালের সেপ্টেম্বর মাস পর্যন্ত ক্রিকেটারদের চুক্তির তালিকা প্রকাশ করে বিসিসিআই। সেই তালিকায় ভারতের ওয়ান ডে ও টেস্ট দল মিলিয়ে ২৭ জন ক্রিকেটারের নাম রয়েছে। সদ্য আসা ময়ঙ্ক আগরওয়াল, নবদীপ সাইনি, দীপক চহর, শার্দুল ঠাকুরদের নাম রয়েছে। অথচ, গত চুক্তিতেই তিনি গ্রেড এ+ ক্যাটেগরি অর্থাৎ বোর্ডের সর্বোচ্চ ক্যাটেগরিতে ছিলেন। আরও পড়ুন, প্রয়াত হলেন ভারতীয় ক্রিকেটের 'সুপারফ্যান' চারুলতা প্যাটেল, শ্রদ্ধা জানাল বিসিসিআই

এ ক্যাটেগরি: রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, চেতেশ্বর পূজারা, অজিঙ্ক্য রহানে, কেএল রাহুল, শিখর ধাওয়ান, মহম্মদ শামি, ইশান্ত শর্মা, কুলদীপ যাদব এবং ঋষভ পন্থ।

বি ক্যাটেগরি: ঋদ্ধিমান সাহা, উমেশ যাদব, যুজবেন্দ্র চাওহল, হার্দিক পান্ডিয়া এবং ময়াঙ্ক আগারওয়াল।

সি ক্যাটেগরি: কেদার যাদব, নভদীপ সাইনি, দীপক চাহর, মনীশ পান্ডে, হনুমা বিহারি, শার্দুল ঠাকুর, শ্রেয়াস আইয়ার এবং ওয়াশিংটন সুন্দর।

বিসিসিআইয়ের এই তালিকা প্রকাশের পরে ক্ষুব্ধ ধোনির ভক্তরা। তারা বলছেন, এভাবে ধোনির নাম বাদ দিয়ে ঠিক করেনি বিসিসিআই। কেউ আবার আঙুল তুলেছেন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলির দিকেও।