Mithali Raj: বিশ্বকাপে ফোকাস করতে কুড়ি-কুড়িতে দেশের প্রথম অধিনায়িকা মিতালি রাজের আন্তর্জাতিক টি টোয়েন্টি-তে অবসর
মিতালি রাজের অবসর। (Photo Credits: Facebook @immithaliraj)

নয়া দিল্লি, ৩ সেপ্টেম্বর: Mithali Raj Retires- ৩৬ বছর বয়সে আন্তর্জাতিক টি টোয়েন্টি ক্রিকেট থেকে অবসর ঘোষণা করলেন প্রাক্তন অধিনায়ক মিতালি রাজ। ২০০৬ সাল থেকে টি টোয়েন্টি খেলা মিতালি দেশের হয়ে আর না খেলার সিদ্ধান্ত নিলেন। ২০০৬ সালে ডার্বিতে ভারতীয় মহিলা দল প্রথম আন্তর্জাতিক টি টোয়েন্টি ম্য়াচ খেলেছিল। দেশের প্রথম ঐতিহাসিক আন্তর্জাতিক টি টোয়েন্টি ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন মিতালি। সেই বহু যুদ্ধের নায়িকা মিতালি ১৩ বছর পর ক্রিকেটের সংক্ষিপ্ততম ক্রিকেট থেকে সরলেন।

২০২১ ওয়ানডে বিশ্বকাপের আগে প্রস্তুতি আরও জোর দিতে কুড়ির ক্রিকেটে দেশের হয়ে খেলা ছাড়লেন মিতালী। চলতি বছর মার্চ মাসে শেষবার ভারতের হয়ে টি টোয়েন্টি খেলেছিলেন মিতালি। আগামী বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি টোয়েন্ট সিরিজের জন্য ভারতীয় মহিলা দলের নাম ঘোষণা করা হত। পুরুষ দলের মত নির্বাচকরা মহিলা দলেও সামনের দিকে তাকিয়ে দল গড়তে চেয়েছিলেন। জোর জল্পনা ছিল ধোনির মত মিতালিও বাদ পড়বেন। কিন্তু মিতালি নিজেই অবসর ঘোষণা করে দিলেন। গত বছর মিতালির হাত থেকে নেতৃত্ববার তুলে নিয়ে টি টোয়েন্টিতে দেশের অধিনায়ক করা হয়েছিল হরমনপ্রীত কউরকে। যদিও ওয়ানডে-তে মিতালি এখনও অধিনায়ক আছেন।

২০১২, ২০১৪, ২০১৬ বিশ্বকাপে ভারতীয় মহিলা দলকে নেতৃত্ব দেওয়া মিতালী-র আন্তর্জাতিক টি টোয়েন্টিতে শেষের কটা মাস মোটেও ভাল যায়নি। গত বছর টি টোয়েন্টি বিশ্বকাপ চলাকালীন কোচ রমেশ পাওয়ারের সঙ্গে ঝামেলায় জড়িয়ে পড়েন মিতালী। ভারত শূন্যহাতে সেই বিশ্বকাপ থেকে ফেরে। এরপর মিতালী-রমেশ পাওয়ার বিবাদে