Mithali Raj Breaks Record: সবচেয়ে বেশি সংখ্যক বিশ্বকাপ ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ড মিতালি রাজের
Mithali Raj (Photo Credits: Facebook @immithaliraj)

ভারতের মহিলা ক্রিকেট দলের (India Women's Cricket Team) অধিনয়াক মিতালি রাজের (Mithali Raj) মুকুটে নতুন পালক। ৩৯ বছর বয়সি মিতালি আইসিসি মহিলা ক্রিকেট বিশ্বকাপের (ICC Women's World Cup) ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ড গড়েছেন। আগে এই রেকর্ড অস্ট্রেলিয়ার মহিলা দলের প্রাক্তন অধিনায়ক বেলিন্ডা ক্লার্কের ( Belinda Clark) দখলে ছিল। তিনি বিশ্বকাপের ২৩টি ম্যাচে তাঁর দলকে নেতৃত্ব দিয়েছেন।

অন্যদিকে মিতালি এখনও পর্যন্ত মহিলা বিশ্বকাপে ২৪টি ম্যাচে ভারতের নেতৃত্ব দিয়েছেন। তার মধ্যে ১৪টি ম্যাচে জয় পেয়েছেন, ৯টি ম্যাচে হেরেছেন এবং ১টি ম্যাচের কোনও ফলাফল হয়নি। আরও পড়ুন: Mithali Raj Scripts World Cup Record: বিশ্বের তৃতীয় ক্রিকেটার হিসেবে ৬টি ওয়ানডে বিশ্বকাপে মিতালি রাজ, ছুঁলেন সচিনকে

কয়েকদিন আগেই মিতালি আরও একটি রেকর্ড গড়েছেন। ছ'টি ওয়ানডে বিশ্বকাপে (ODI World Cup) অংশ নেওয়া প্রথম মহিলা ক্রিকেটার হয়েছেন তিনি।  সামগ্রিকভাবে, সচিন তেন্ডুলকর এবং পাকিস্তানের জাভেদ মিয়াঁদাদের (Javed Miandad) পর মিতালি বিশ্বের তৃতীয় ক্রিকেটার যিনি ছ'টি ওয়ানডে বিশ্বকাপ খেলেছেন। ২০০০ সালে মিতালি প্রথম বিশ্বকাপ খেলেন, এরপর ২০০৫, ২০০৯, ২০১৩, ২০১৭ এবং এখন ২০২২ সালের বিশ্বকাপে খেলছেন।