Mitchell Santner & Devon Conway (Photo Credit: BLACKCAPS/ X)

আগামী শ্রীলঙ্কা সফরের জন্য দল ঘোষণা করেছে নিউজিল্যান্ড ক্রিকেট। অন্তর্বর্তীকালীন অধিনায়ক মিচেল স্যান্থনার (Mitchell Santner) নিউজিল্যান্ডকে নেতৃত্ব দেবেন। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ (ICC T20 World Cup 2024) থেকে তাড়াতাড়ি বিদায় নেওয়ার পরে কেন উইলিয়ামসন অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর পর এটি কিউইদের প্রথম সীমিত ওভারের সিরিজ। আট সিনিয়র খেলোয়াড় নির্বাচনের জন্য বিবেচিত না হওয়ায় নিউজিল্যান্ড দ্বিতীয় সারির দল নির্বাচন করেছে। ভারতের বিপক্ষে টেস্ট সিরিজের পর ইংল্যান্ডের বিপক্ষে তিন টেস্টের সিরিজের প্রস্তুতি নেবে তারা। টম ব্লান্ডেল, ডেভন কনওয়ে, টম ল্যাথাম, ড্যারিল মিচেল, উইল ও'রুর্ক, রচিন রবীন্দ্র, টিম সাউদি ও কেন উইলিয়ামসন এই সিরিজে খেলতে পারবেন না। দলে ডাক পেয়েছেন অলরাউন্ডার নাথান স্মিথ ও উইকেটরক্ষক-ব্যাটসম্যান মিচ হে। বর্ষসেরা ঘরোয়া ক্রিকেটার নির্বাচিত হয়েছেন স্মিথ। হে-ও দারুণ ফর্মে আছেন, ক্যান্টারবুরির বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ের পুরস্কার পেয়েছেন তিনি। IND vs NZ 2nd Test 2024: সারেনি চোট, দ্বিতীয় টেস্টের স্কোয়াডে নেই নিউজিল্যান্ডের অভিজ্ঞ ব্যাটসম্যান কেন উইলিয়ামস

প্রসঙ্গত, বেন সিয়ার্স, বেন লিস্টার, কাইল জেমিসন ও আদি অশোককে চোটের কারণে দলে রাখা হয়নি। এদিকে পিতৃত্বকালীন ছুটিতে আছেন স্পিনার কোল ম্যাককঞ্চি। ২০২২ সালে ওয়ানডেতে নিউজিল্যান্ডকে একবারই নেতৃত্ব দিয়েছেন স্যান্থনার। সেই ম্যাচে জিতেছিল ব্ল্যাকক্যাপসরা। টি-টোয়েন্টিতে অধিনায়ক হিসেবে তার অভিজ্ঞতা রয়েছে। বাঁহাতি এই স্পিনার ২২টি টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়ে দলকে ১২টি জয় এনে দিয়েছেন। আন্তর্জাতিক মঞ্চে ফর্ম্যাটটি শুরু হওয়ার পর থেকে অধিনায়ক হিসাবে তার জয়ের শতাংশ সমস্ত কিউই অধিনায়কদের মধ্যে সেরা।

নিউজিল্যান্ডের ওয়ানডে ও টি-টোয়েন্টি স্কোয়াডঃ মিচেল স্যান্থনার (অধিনায়ক), মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান, জশ ক্লার্কসন, জ্যাকব ডাফি, লকি ফার্গুসন, জ্যাক ফোকস, ডিন ফক্সক্রফট, মিচেল হে (উইকেটরক্ষক), হেনরি নিকোলস, গ্লেন ফিলিপস, টিম রবিনসন, নাথান স্মিথ, ইশ সোধি, উইল ইয়ং।

শ্রীলঙ্কা বনাম নিউজিল্যান্ড সাদা বলের সিরিজের সময়সূচি

প্রথম টি-টোয়েন্টি - ৯ নভেম্বর, শনিবার, ডাম্বুলা

দ্বিতীয় টি-টোয়েন্টি- ১০ নভেম্বর, রবিবার, ডাম্বুলা

প্রথম ওয়ানডে- বুধবার, ১৩ নভেম্বর, ডাম্বুলা

দ্বিতীয় ওয়ানডে- ১৭ নভেম্বর, ক্যান্ডি

তৃতীয় ওয়ানডে – মঙ্গলবার, ১৯ নভেম্বর, ক্যান্ডি