India vs Australia 2020 ODI Series: দলের বাইরে ঋষভ পন্থ, বিকল্প উইকেটকিপার হিসেবে দলের সঙ্গে যোগ দিচ্ছেন কেএস ভরত
কেএস ভরত (Photo Credits : Instagram/Srikar Bharat )

মুম্বইয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের প্রথম ওয়ানডেতে মাথায় বল লেগে দলের বাইরে চলে গেছেন ঋষভ পন্থ (Rishabh Pant)। তাঁর পরিবর্ত হিসেবে দলে এলেন অন্ধ্রপ্রদেশের উইকেটরক্ষক ব্যাটসম্যান কনা শ্রীকার ভরত (KS Bharat)। তবে আজ রাজকোটে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে খেলা হচ্ছে না কেএস ভরতের। এ ম্যাচেও কিপিং গ্লাভস সামলাবেন লোকেশ রাহুলই। জরুরি পরিস্থিতি সামাল দেয়ার জন্যই মূলত ডেকে নেয়া হয়েছে ভরতকে। গত নভেম্বরে বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজেও দলের সঙ্গে ছিলেন তিনি।

মুম্বইয়ে সিরিজের প্রথম ওয়ানডেতে দলকে লড়াই করার মতো জায়গায় নিয়ে যাচ্ছিলেন ঋষভ পন্থ। তবে ২৮ রানের মাথায় আউট হওয়ার বলটিই আঘাত হেনেছিল তার মাথায়। ব্যাট করার সময়ে কামিন্সের দ্রুতগতির ডেলিভারি ধেয়ে আসে পন্থের দিকে। টাইমিং করতে পারেননি তিনি। বল পন্থের ব্যাটে লেগে হেলমেটে আছড়ে পড়ে। সেই বল তালুবন্দি করেন টার্নার। ভারতের ফিল্ডিং করার সময়ে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়, মাথায় আঘাত লাগার জন্য কিপিং করতে নামেননি পন্থ। তাঁকে পর্যবেক্ষণে রাখা হয়েছে। বিসিসিআই জানিয়েছে, পন্থকে বেঙ্গালুরুতে জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে পাঠানো হচ্ছে। আরও পড়ুন:  Hobart International 2020: হোবার্ট ইন্টারন্যাশনালের মহিলা ডাবলসের ফাইনালে সানিয়া মির্জা

প্রথম শ্রেণির ক্রিকেটে এরই মধ্যে নিজের সামর্থ্য প্রমাণ করেছেন কেএস ভরত। ই্ডিয়া ‘এ’ দলের হয়ে গত কয়েক বছরে রানের পাশাপাশি উইকেটকিপিংও করেছেন দুর্দান্ত। এখনও পর্যন্ত ৭৪টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে ৯ সেঞ্চুরি ও ২২ ফিফটিতে ৩৭.৬৬ গড়ে ৪১৪৩ রান করেছেন ২৬ বছর বয়সী এই ব্যাটসম্যান। গ্লাভস হাতে ২৫৪টি ক্যাচের পাশাপাশি ২৭ বার স্টাম্প করেছেন তিনি। এছাড়া লিস্ট এ ক্রিকেটে ৫১ ম্যাচে ৩ সেঞ্চুরি ও ৫ ফিফটিতে করেছেন ১৩৫১ রান। এই ফরম্যাটে তার ক্যাচ ৫৪টি ও স্টাম্পিং ১১।