Kohli-BCCI row: 'সাদা বলের ক্রিকেটে একজনই অধিনায়ক থাকা উচিত', বললেন বিরাটদের প্রাক্তন কোচ রবি শাস্ত্রী
Ravi Shastri। (Photo Credits: Getty Images)

নতুন দিল্লি, ২৪ ডিসেম্বর: সাদা বলে ক্রিকেটে অধিনায়ক পরিবর্তন করার কাজটি আরও ভালভাবে করা যেত। বিরাট কোহলি-সৌরভ গঙ্গোপাধ্যায় বিতর্কে এমনটাই বললেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন প্রধান কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri)। গতমাসের বিরাট কোহলি (Virat Kohli) টি-২০ দলের অধিনায়কত্ব ছেড়ে দেন। পরে ওডিআই দলের অধিনায়ক পদ থেকেও সরিয়ে দেওয়া হয়। কিন্তু, সাউথ আফ্রিকায় টেস্ট খেলতে রওনা হওয়ার আগে কোহলি বোমা ফাটান। তাঁর কয়েকটি মন্তব্য নিয়ে জোর বিতর্ক শুরু হয়েছে।

দক্ষিণ আফ্রিকা সফরে উড়ে যাওয়ার আগে সাংবাদিক বৈঠক করেন বিরাট কোহলি। সেখানে টি-২০ দলের অধিনায়কত্ব ছাড়া নিয়ে সরাসরি সৌরভের মন্তব্যের উল্টো দাবি করেন তিনি। পরিষ্কার জানিয়ে দেন টি-২০ অধিনায়কত্ব না ছাড়ার জন্য বোর্ডের কেউ তাঁকে বলেননি বা বোর্ডের কেউই তাঁর সেই সিদ্ধান্তের বিরোধিতা করেননি। কোহলির টি-২০ দলের নেতৃত্ব ছাড়া নিয়ে সৌরভ বলেছিলেন, "আমি ব্যক্তিগত ভাবে বিরাট কোহলিকে অনুরোধ করেছিলাম টি-২০ ক্রিকেটে অধিনায়কত্ব না ছাড়তে।"

সৌরভের সেই দাবি উড়িয়ে বিরাট বলেন, "বিসিসিআই-কে আমি জানিয়েছিলাম টি-২০ ক্রিকেটে অধিনায়কত্ব ছাড়তে চাই। ওরা সেটা মেনে নেয়। সেখানে কোনও না ছিল না। আমাকে বলা হয়েছিল এটা খুবই ইতিবাচক পদক্ষেপ। সেই সময় জানিয়েছিলাম যে টেস্ট এবং এক দিনের ক্রিকেটে আমি অধিনায়কত্ব করব।" কোহলি সাংবাদিক বৈঠকে এও বলেন যে, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট দল ঘোষণার মাত্র ৯০ মিনিট আগে তিনি জানতে পারেন টি-২০ ফরম্যাটের পর ওয়ানডে ফরম্যাটেও অধিনায়ক হিসাবে তাঁকে রাখা হচ্ছে না। আরও পড়ুন: IPL 2022: ওমিক্রনের বাড়বাড়ন্তে আবারও দেশে আইপিএল আয়োজন ঘিরে আশঙ্কা

গোটা বিতর্কটি নিয়ে রবি শাস্ত্রী বলেন, "আমি অনেক বছর ধরে এই সিস্টেমের অংশ ছিলাম, আমি গত সাত বছর ধরে এই দলের অংশ ছিলাম। ভাল যোগাযোগের মাধ্যমে, এটাকে পাবলিক ডোমেইনে না রেখে অনেক ভালভাবে পরিচালনা করা যায়। বিরাট তাঁর কথা বলেছেন। এবার বোর্ডের সভাপতিকে নিজের কথা বলতে হবে বা যা কিছু ঘটেছে সে সম্পর্কে কিছু স্পষ্টীকরণ দিতে হবে। তবে সেটা কোহলি বা সৌরভ, কে মিথ্যা বলছিলেন সেটা নিয়ে নয়।"

শাস্ত্রী বলেন, "এখানে কে মিথ্যা বলছেন সেটা প্রশ্ন নয়। প্রশ্ন হল সত্যটা কী। আপনি সত্য জানতে চান এবং সেটা শুধুমাত্র আলোচনা ও যোগাযোগের মাধ্যমেই আসতে পারে। আর কিছু নয়।" তিনি যোগ করেন, "একজন একপাশে বসে কিছু বলতে যাচ্ছেন। অন্য ব্যক্তি অন্য পাশে বসে কিছু বলতে যাচ্ছেন। কিছু স্পষ্টতা থাকতে হবে এবং উভয় পক্ষের কথা বলা প্রয়োজন।"

প্রখ্যাত ভাষ্যকার যোগ করেছেন, "একবার কোহলি সিদ্ধান্ত নিয়েছিলেন যে তিনি টি-২০ ক্রিকেটে অধিনায়ক হিসাবে কাজ চালিয়ে যেতে চান না। সাদা বলের দুটি ফর্ম্যাটের জন্য শুধুমাত্র একজন নেতা থাকতে পারে, যেখানে রোহিত শর্মা এখন দায়িত্ব নিয়েছেন। সাদা বলের ক্রিকেটে একজনই অধিনায়ক থাকা উচিত। রোহিত শর্মা টি-২০ অধিনায়ক, তাই তাঁরও সাদা বলের অধিনায়ক হওয়া উচিত।"