KKR vs DC Match Record: আইপিএলে দ্বিতীয় সর্বোচ্চ রান! কেকেআরের ঝুলিতে এল আর যে রেকর্ড
KKR vs DC (Photo Credit: KKR/ X)

দিল্লি ক্যাপিটালসের (Delhi Capitals) বিরুদ্ধে ২৭২ রান করে কলকাতা নাইট রাইডার্স (Kolkata Knight Riders) বড় বড় রেকর্ড ও মাইলফলক ভেঙেছে। কলকাতা নাইট রাইডার্সের ৭ উইকেটে ২৭২ রান আইপিএলের দ্বিতীয় সর্বোচ্চ এবং সব টি-টোয়েন্টি ক্রিকেটে সপ্তম সর্বোচ্চ রান। আইপিএলে একমাত্র সর্বোচ্চ স্কোর ছিল আরসিবির ঝুলিতে, ৫ উইকেটে ২৬৩ রানের সেই রেকর্ড ঠিক এক সপ্তাহ আগে হায়দরাবাদে মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে সানরাইজার্স হায়দরাবাদ ভেঙ্গে দেয় যখন তারা ৩ উইকেটে ২৭৭ রান করে। আইপিএলে এর আগে ২০১৮ সালে কেকেআর পঞ্জাব কিংস (তখন কিংস ইলেভেন পঞ্জাব)-এর বিপক্ষে ৬ উইকেটে ২৪৫ রান করে। সেবার খেলা আয়োজন করা হয় ইন্দোরে। উল্লেখ্য, গতকালের খেলা দিল্লিতে নয়, দিল্লির অন্য ঘরের মাঠ ভাইজাগে আয়োজন করা হয়। Mustafizur Rahman: আইপিএলের আগামী ম্যাচ মিস করবেন চেন্নাইয়ের সেরা পেসার মুস্তাফিজুর?

এক নজরে কেকেআরের ম্যাচের রেকর্ডের তালিকাঃ

-কলকাতা নাইট রাইডার্সের ৮৮/১ আইপিএলের চতুর্থ সর্বোচ্চ পাওয়ারপ্লে স্কোর এবং ২০১৭ সালে বেঙ্গালুরুতে আরসিবির বিরুদ্ধে ১০৫/০ এর পরে দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ, যা আইপিএলের ইতিহাসে সর্বোচ্চ স্কোর।

-কলকাতা নাইট রাইডার্সের ১৩৫/১ আইপিএল ইনিংসের মাঝপথে তৃতীয় সর্বোচ্চ দলীয় স্কোর। দশম ওভারের শেষে দুটি উচ্চতর স্কোরই গত সপ্তাহে হায়দরাবাদ-মুম্বই ম্যাচে আসে, যেখানে এসআরএইচ ১৪৮/২ এবং এমআই ১৪১/২ রান করেছিল।

-কলকাতা নাইট রাইডার্সের নেওয়া ১৫.২ ওভারে ২০০ করে আইপিএলে যে কোনও দলের তৃতীয় দ্রুততম ২০০ রানে পৌঁছে যায়। ২০১৬ সালে চিন্নাস্বামী স্টেডিয়ামে বৃষ্টিবিঘ্নিত ১৫ ওভারের ম্যাচে পঞ্জাব কিংসের বিরুদ্ধে ১৪.১ ওভারে আরসিবি এবং গত সপ্তাহে এসআরএইচের ১৪.৪ ওভারে দ্বিশত রান পূর্ণ করেন।

-কলকাতা নাইট রাইডার্সের ২২টি চার এবং ১৮টি ছক্কা আইপিএলে এক ইনিংসে কোনও দলের তৃতীয় সর্বোচ্চ বাউন্ডারি (৪০), ২০১৩ সালে বেঙ্গালুরুতে পুনের বিরুদ্ধে আরসিবির ৪২ এবং গত বছর মোহালিতে পঞ্জাব কিংসের বিরুদ্ধে লখনউ ৪১টি বাউন্ডারি মারে। ২০১৮ সালে চেন্নাইয়ে সিএসকে ও ২০১৯ সালে কলকাতায় পঞ্জাব কিংসের বিরুদ্ধে ১৭ টি বাউন্ডারি মারে। উল্লেখ্য, এর আগে কলকাতা নাইট রাইডার্সের ইনিংসে সর্বোচ্চ বাউন্ডারি ছিল ১৮টি।

-২০১৭ সালে সিপিএলে পোর্ট অব স্পেনে বার্বাডোজ রয়্যালসের বিপক্ষে ত্রিনবাগো নাইট রাইডার্সের হয়ে ৭৯ রান করার পর সুনীল নারিনের গতকালের ৮৫ রান টি-টোয়েন্টি ক্রিকেটে তার সর্বোচ্চ স্কোর। আইপিএল ২০১৮-তে ইন্দোরে পঞ্জাব কিংসের বিরুদ্ধে তিনি তার আগের সর্বোচ্চ আইপিএল স্কোর করেন, সেই ম্যাচে নাইট রাইডার্স তাদের আগের সর্বোচ্চ স্কোর ২৪৫/৬ রান করেছিল।

-১৮ বছর ৩০৩ দিন বয়সী অংকৃষ রঘুবংশী (Angkrish Raghuvanshi) আইপিএলে তার অভিষেক ইনিংসে সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে অর্ধশতক বা তার বেশি রান করেন। এর আগে বেঙ্গালুরুতে দিল্লি ক্যাপিটালসের বিরুদ্ধে আরসিবির হয়ে ৫২ রান করে নিজের ১৯তম জন্মদিনের একদিন আগে এই কৃতিত্ব ছিল শ্রীবৎস গোস্বামীর ঝুলিতে।

-অংকৃষ রঘুবংশীর ২৫ বলে পঞ্চাশ, আইপিএলে তার অভিষেক ইনিংসে পঞ্চাশে পৌঁছানো যে কোনও খেলোয়াড়ের মধ্যে দ্বিতীয় দ্রুততম, ২০০৮ সালের আইপিএলে মোহালিতে চেন্নাইয়ের বিরুদ্ধে পঞ্জাব কিংসের হয়ে জেমস হোপস ২৪ বলে এই রেকর্ড গড়েন।

-২০০৮ সালে আইপিএলের প্রথম ম্যাচে আরসিবির বিরুদ্ধে ১৪০ রান জয়ের পর রানের দিক থেকে গতকালের নাইট রাইডার্সের ১০৬ রানের জয় আইপিএলে নবম বৃহত্তম এবং তাদের পক্ষে দ্বিতীয় বৃহত্তম।