Joe Root (Photo Credit: England Cricket/ X)

জো রুট (Joe Root) আজকাল দারুণ ফর্মে রয়েছেন এবং লর্ডসে শ্রীলঙ্কার বিপক্ষে চলমান দ্বিতীয় টেস্টে, তিনি তার কেরিয়ারে প্রথমবারের মতো উভয় ইনিংসে সেঞ্চুরি করে ইংল্যান্ডকে ম্যাচ জয়ের কাছাকাছি নিয়ে গিয়েছেন এবং আশা করা যায় তাঁর শতককে সম্মান জানিয়ে ২-০ ব্যবধানে শ্রীলঙ্কার বিপক্ষে এগিয়ে যাবে। শনিবার (৩১ আগস্ট) দ্বিতীয় ইনিংসে ১২১ বলে ১০৩ রান করেন জো রুট। ক্রিজে থাকাকালীন একাধিক ব্যাটিংয়ের রেকর্ড ভেঙেছেন ইংল্যান্ডের প্রাক্তন টেস্ট অধিনায়ক। প্রথম ইনিংসের মতোই তৃতীয় দিনে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ২৫১ রানে রুট ১০৩ রান করে আউট হন তিনি। এখন ৪৮৩ রানের বিশাল টার্গেট নিয়ে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা আনার অবিশ্বাস্য চেষ্টায় রয়েছে শ্রীলঙ্কা। গতকাল লর্ডসে জো রুট যে যে নয়া রেকর্ড করেছেন নীচে সেটি উল্লেখ করা হল। Joe Root: লর্ডস টেস্টে দুই ইনিংসে সেঞ্চুরি করে কুককে ছাপিয়ে সুপার ৩৪ রুটের, গাভাসকরকে ছুঁয়ে সামনে এখন দ্রাবিড়

টেস্টে লর্ডসে সর্বাধিক রান: রুট ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক গ্রাহাম গুচের ২০১৫ সালের রানের রেকর্ড ভেঙে লর্ডসে খেলা টেস্ট ম্যাচে সর্বকালের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন। আইকনিক ভেন্যুতে এখনও পর্যন্ত ২২টি লাল বলের ম্যাচে তাঁর নামে ২০২২ রান রয়েছে।

শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টে ইংল্যান্ডের হয়ে সর্বাধিক রান: ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক কুকের ১২৯০ রানের রেকর্ড ভেঙে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্টে সবচেয়ে বেশি রান করা ইংলিশ ব্যাটারদের তালিকায় এক নম্বর স্থান দখল করলেন রুট। ১২ ম্যাচে রুটের নামের পাশে রয়েছে ১৩৫১ রান।

প্রথম ইংলিশ ব্যাটার হিসেবে ৫০টি সেঞ্চুরি: ইংল্যান্ড ও শ্রীলঙ্কার মধ্যে চলমান দ্বিতীয় টেস্টের দ্বিতীয় সেঞ্চুরিটি রুটকে আন্তর্জাতিক ক্রিকেটে ৫০টি সেঞ্চুরি করা প্রথম ইংলিশ ব্যাটার হতে সহায়তা করেছে। ইংল্যান্ডের প্রাক্তন টেস্ট অধিনায়কের নামের পাশে ১৪৫ টেস্টে ৩৪টি ট্রিপল ডিজিট স্কোর এবং ১৭১টি ওয়ানডেতে ১৬টি সেঞ্চুরি রয়েছে।

লর্ডসে সর্বাধিক টেস্ট সেঞ্চুরি: শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে দুটি সেঞ্চুরি করে রুট ইতিহাসের প্রথম ব্যাটার হিসেবে 'হোম অব ক্রিকেট'-এ সাতটি টেস্ট সেঞ্চুরি করেছেন। ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক গ্রাহাম গুচ ও মাইকেল ভনের ছয়টি করে সেঞ্চুরিকে ছাপিয়ে গিয়েছেন তিনি। চলতি টেস্টের দুই ইনিংসে সেঞ্চুরির সুবাদে ইতিহাসের মাত্র চতুর্থ ব্যাটার হিসেবে লর্ডসে এক টেস্টে দুটি সেঞ্চুরি করার কীর্তি গড়েন তিনি।

ইংল্যান্ডের হয়ে টেস্টে সর্বোচ্চ সেঞ্চুরি: রুটের নামে এখন পর্যন্ত ১৪৫ টেস্ট খেলে ৩৪টি সেঞ্চুরি রয়েছে। টেস্টে ইংল্যান্ডের হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরি করা ব্যাটসম্যানদের তালিকায় এক নম্বরে রয়েছেন তিনি। শনিবার (৩১ আগস্ট) দ্বিতীয় ইনিংসে ১০৩ রান করে প্রাক্তন অধিনায়ক অ্যালিস্টার কুকের ৩৩ সেঞ্চুরির রেকর্ড ভেঙে দেন তিনি।