AFG vs IRE Only Test: আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে টেস্টে ঐতিহাসিক প্রথম জয় আয়ারল্যান্ডের
IRE Wins First Test (Photo Credit: Cricket Ireland/ X)

অবশেষে শুক্রবার আবুধাবিতে আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে টানা সাত টেস্ট ম্যাচ হারের পর প্রথমবার টেস্ট জয়ের স্বাদ পেল আয়ারল্যান্ড। অধিনায়ক অ্যান্ডি বালবির্নির অপরাজিত ৫৮ রানের সুবাদে তৃতীয় দিনের শেষ সেশনে ১১১ রানের সহজ টার্গেট তুলে নেয় আয়ারল্যান্ড। ২০১৮ সালে পাকিস্তানের কাছে হেরে প্রথম টেস্ট সফর শুরু করে আয়ারল্যান্ড। জয়ের পর বালবার্নি বলেন, 'আমরা খুব উত্তেজিত। আমরা ইতিহাস সৃষ্টি করেছি। এটি খুব বিশেষ পাওনা, যেখানে দল এক পর্যায়ে ১৩-৩ এ বিপদে ছিল। এই জয় নিয়ে নার্ভাস ছিল কিনা জানতে চাইলে তিনি বলেন, 'অবশ্যই চাপ ছিল; আমরা আমাদের প্রথম জয় তাড়া করছিলাম। আপনি এই পুরো দলকে জিজ্ঞাসা করুন যে এটি কতটা বিশেষ। আমাদের অনেক খেলোয়াড় টেস্ট খেলার সুযোগ পায়নি। আশা করি, দেশের মানুষ টেস্ট ক্রিকেটার হতে চাইবে।' Marais Erasmus to Retire: নিউজিল্যান্ড-অস্ট্রেলিয়া সিরিজের শেষ আম্পায়ারিং থেকে বিদায় মারাইস ইরাসমাসের

২১৮ রানে অলআউট হওয়ার আগে শুক্রবার ১৩৪-৩ থেকে দ্বিতীয় ইনিংস শুরু করে আফগানিস্তান। অধিনায়ক হাশমতউল্লাহ শাহিদি সর্বোচ্চ ৫৫ ও রহমানউল্লাহ গুরবাজ ৪৬ রান করেন। মার্ক অ্যাডায়ার তিন উইকেট নিয়ে ম্যাচ শেষ করেন। এছাড়া ক্রেইগ ইয়ং ও ব্যারি ম্যাককার্থি তিনটি করে উইকেট নেন। সীমিত ওভারের ক্রিকেটে বিস্ফোরক শটের জন্য বেশি পরিচিত গুরবাজ ইনিংসে মাত্র দুটি ছক্কা হাঁকান। জয়ের জন্য মাত্র ১১১ রান তাড়া করতে নেমে ১৮ বছর বয়সী ফাস্ট বোলার নাভিদ জাদরানের অসামান্য বোলিংয়ে ওপেনার পিটার মুর ও কার্টিস ক্যাম্ফারের উইকেট নিয়ে মাত্র ১৩ রানে তিন উইকেটে বিপদে পড়ে আয়ারল্যান্ড। তবে বালবির্নি তাঁকে হ্যাটট্রিক থেকে বঞ্চিত করলেও নিজাত মাসুদের বলে গুরবাজের হাতে ক্যাচ দিয়ে দুই রানে কট বিহাইন্ড হন হ্যারি টেক্টর।

২০১৮ সালে আয়ারল্যান্ডের অভিষেক টেস্টে খেলা বালবার্নি ও পল স্টার্লিং কিছুক্ষণের জন্য স্নায়ু স্থির রেখে চাপ কমানোর চেষ্টা করেন। এরপর বাঁহাতি স্পিনার জিয়া-উর-রেহমানের বলে ১৪ রানে স্লিপে ক্যাচ দিয়ে চা বিরতির পরপরই আয়ারল্যান্ডের স্কোর হয় ৩৯-৪। তবে লরকান টাকারের সঙ্গে (অপরাজিত ২৭) ৭২ রানের গুরুত্বপূর্ণ জয়সূচক জুটিতে ৮৬ বলে নিজের চতুর্থ টেস্ট হাফসেঞ্চুরিতে পৌঁছান বালবির্নি।

ফ্যানদের সঙ্গে আইরিশ দল