Virat Kohli (Photo Credit: RCB/ X)

আইপিএল খেলে ক্রিকেটারদের আরও অর্থ রোজগার করার সুযোগ করে দিল বিসিসিআই। এবার বোর্ড সচিব জয় শাহ ঘোষণা করেছে, আইপিএলে ম্যাচ পিছু পারিশ্রমিক হিসেবে প্রতিটি ক্রিকেটারকে সাড়ে ৭ লক্ষ টাকা দেওয়া হবে। মরসুমের সব কটা ম্যাচে খেললে একেক জন ক্রিকেটার ১ কোটি ৫ লক্ষ টাকা অতিরিক্ত হিসেবে পাবেন।

এই কারণে আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলি ম্যাচ পারিশ্রমিকের জন্য ১২ কোটি ৬০ লক্ষ টাকা বরাদ্দ করেছে বলে জয় শাহ জানিয়েছেন। আইপিএলে ম্যাচ পারিশ্রমিক চালু হওয়াকে ক্রিকেটারদের জন্য নতুন যুগের সূচনা ও ঐতিহাসিক পদক্ষেপ বলে অ্যাখা দিয়েছেন বোর্ড সচিব।

আরও পড়ুন-আর্জেন্টিনার বিশ্বকাপজয়ী গোলকিপার এমিলিয়ানো মার্টিনেজকে নির্বাসন ফিফার

আইপিএলে ম্যাচ পারিশ্রমিকের ঘোষণা জয় শাহ-র

এতদিন আইপিএল খেললে ক্রিকেটাররা শুধু চুক্তি অনুযায়ী টাকাই পেতেন, আলাদা করে কোনও ম্যাচ পারিশ্রমিক পেতেন না। কিন্তু এবার থেকে ম্যাচ পারিশ্রমিক চালু হওয়ায় আইপিএল নিয়ে ক্রিকেটারদের উতসাহ আরও বাড়বে বলে মনে করা হচ্ছে। এর ফলে আইপিএলের মাঝপথে বিদেশী ক্রিকেটারদের আচমকা টুর্নামেন্ট ছেড়ে চলে যাওয়ার ঘটনাও কমবে বলে মনে করা হচ্ছে।

আইপিএলে এখন বিরাট কোহলি ১৫ কোটি টাকার বার্ষিক চুক্তিতে আরসিবি-র হয়ে খেলেন। এবার আগামী মরসুমে কোহলি যদি সব কটি ম্যাচ খেলেন তাহলে পারিশ্রমিক থেকে আলাদা করে আরও এক কোটি টাকা পাবেন। তার মানে আইপিএলে শুধু মাঠে নামলেই কোহলির ১৬ কোটি টাকার অর্থ উপার্জন নিশ্চিত। সঙ্গে থাকছে টুর্নামেন্টের সেরা, ম্যাচ সেরার পুরস্কার, সবচেয়ে বেশী ছক্কা, সবচেয়ে বেশী বাউন্ডারি, স্পেশাল ইনিংস সহ অন্তত দশটি বিভাগে পুরস্কার হিসেবে মোটা অর্থ রোগজারের সুযোগ। ক্রিকেটারদের পারফরম্যান্স দেখার জন্যই রেকর্ড অর্থে সম্প্রচার স্বত্ব, স্পন্সর পেয়ে ফুলে উঠেছে আইপিএল। তাই ক্রিকেটারদের অর্থ রোজগারের দিকটাই সবার আগে গুরুত্ব দিল বিসিসিআই।