IPL 2021: সরাসরি নিজের নিজের আইপিএল দলের জৈব সুরক্ষা বলয়ে যোগ দিতে পারবেন বিরাট কোহলিরা
মুম্বই ইন্ডিয়ান্স (Photo: @IPL/Twitter)

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরই শুরু হয়ে যাবে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL 2021) । গতবারের মতো এবারেও আইপিএল হবে জৈব সুরক্ষা বলয়ে। গতকাল বিসিসিআই জানিয়েছে, যে সমস্ত খেলোয়াড়রা ইংল্যান্ড-ভারত সিরিজে খেলেছেন তাঁরা সরাসরি নিজের নিজের দলের জৈব সুরক্ষা বলয়ে ঢুকে যেতে পারবেন। তাঁদের কোয়ারান্টিনে থাকতে হবে না। অর্থাৎ এখানে জৈব সুরক্ষা বলয় থেকে জৈব সুরক্ষা বলয়ে স্থানান্তর হবে খেলোয়াড়দের। এই স্থানান্তর করতে হবে টিম বাসে বা চাটার্ড ফ্লাইটে। মানতে সব করোনা বিধি। আর যে সব খেলোয়াড় এই সিরিজে খেলেননি তাঁদের ৭দিন কোয়ারান্টিনে থাকতে হবে।

বিসিসিআই জানিয়েছে, চাটার্ড ফ্লাইটের ক্ষেত্রে বোর্ডের মেডিকেল অফিসারের অনুমোদন নিতে হবে। তাঁর অনুমতি পেলেই খেলোয়াড়রা দলগুলির জৈব সুরক্ষা বলয়ে ঢুকতে পারবেন। চাটার্ড ফ্লাইট ব্যবহারের ক্ষেত্রে মানতে হবে সব করোনা বিধি। বোর্ড সূত্রে খবর, আইপিএলের কোনও দলের ক্রিকেটারকেই করোনা ভ্যাকসিন দেওয়া হবে না। টুর্নামেন্ট চলাকালীন কেউ করোনায় আক্রান্ত হলে তাঁকে আইসোলেশন পর্বের মধ্যে দিয়ে যেতে হবে। করোনা পরীক্ষায় নেগেটিভ এলে তবেই সেই ক্রিকেটার আবারও মাঠে ফিরতে পারবেন। আরও পড়ুন: IND vs ENG 5th T20I: পঞ্চম টি-২০ চলাকালীন উত্তপ্ত বাক্য বিনিময়ে জস বাটলার ও বিরাট কোহলি, দেখুন ভিডিও

জানা যাচ্ছে, বিসিসিআই ১২টি জৈব সুরক্ষা বলয় তৈরি করবে। ৮টি হবে খেলোয়াড় ও সাপোর্ট স্টাফদের জন্য। ২টি হবে ম্যাচ অফিশিয়ালদের জন্য। বাকি দুটি হবে সম্প্রচার টিমের জন্য।