IPL 2020: আইপিএল টাইটেল স্পনসর হিসাবে সরতে চলেছে চিনা কোম্পানি 'ভিভো'
আইপিএল /প্রতীকী ছবি (Photo Credits: File Image)

মুম্বই, ৪ অগস্ট: চিনকে ধাক্কা এবার ভারতীয় ক্রিকেট বোর্ডেরও (Indian Cricket Board)। এবছর আইপিএল (IPL) থেকে সরল ভিভো (Vivo)। চাপের মুখে সরে দাঁড়াল চিনা মোবাইল সংস্থা। স্পনসরশিপ পেতে পারে অন্য ভারতীয় সংস্থা,বলে জানা গেছে। সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, কমপক্ষে এ বছরচিনা সংস্থা ভিভো আইপিএলকে স্পনসর করবে না। তবে সরকারিভাবে এখনও কোনও ঘোষণা করা হয়নি।

টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, সোমবার সাতটি আইপিএল ফ্র্যাঞ্চাইজি জানিয়ে দিয়েছে ভিভো ইন্ডিয়াকে কমপক্ষে এ বছর স্পনসরশিপ (Sponsorship) থেকে দূরেই রাখা হচ্ছে। শীর্ষস্থানীয় চিনা সংস্থাটির বিরুদ্ধে গত ৪৮ ঘণ্টা ধরে সোশ্যাল মিডিয়া ঝড় উঠেছে। নেটিজেনদের একাংশের প্রশ্ন ছিল চিনা দ্রব্য বয়কট করা হলে আইপিএল-র স্পন্সরকে কেন বাতিল করা হচ্ছে না? আরও পড়ুন, বোনেদের সঙ্গে রাখি পূর্ণিমায় মেতে উঠলেন কেকেআরের তারকা ক্রিকেটাররা

সোশ্যাল মিডিয়ায় নেটিজেনরা ক্রিকেট লিগে চিনা সংস্থা বর্জন করার জন্য দাবি করে। আইপিএলে চিনা সংস্থা বয়কট করার জন্য টিকটিক-সহ চিনের একাধিক অ্যাপকে নিষিদ্ধ করার পরে বিতর্ক শুরু হয়। চিনের ক্রমবর্ধমান উত্তেজনার ফলে এই চাহিদাও গতি বাড়িয়েছে। চিনা মোবাইল ফোন প্রস্তুতকারক ভিভো এই টি-টোয়েন্টি লিগের 'শিরোনাম স্পনসর'। ভিভো পাঁচ বছরের এই চুক্তির জন্য বিসিসিআইকে দু'হাজার কোটি টাকারও বেশি অর্থ প্রদান করেছে।

২০২০-র আইপিএল সিজন সংযুক্ত আরব আমিরশাহিতে ১৯ সেপ্টেম্বর থেকে ১০ নভেম্বর পর্যন্ত চলবে বলে রবিবার ঘোষণা করে ভারতীয় ক্রিকেট বোর্ড। সরকারি অনুমতি সাপেক্ষে সেখানে দুবাই, শারজা ও আবুধাবিতে হবে এই টুর্নামেন্ট। গত রবিবার নাম গোপন রাখার শর্তে আইপিএলের গভর্নর কাউন্সিলের জনৈক সদস্য বলেন, আমি এটুকুই বলতে পারি যে, আমাদের স্পনসর আমাদের সঙ্গেই আছে।