IPL 2020 Sponsor: এবছর আইপিএল-র টাইটেল স্পনসর থাকছে না ভিভো: বিসিসিআই
আইপিএল ট্রফি (Photo Credits: IANS)

আইপিএল-র (IPL 2020) টাইটেল স্পনসর (Title Sponsor) থেকে সরে দাঁড়াল চিনের মোবাইল কম্পানি ভিভো (VIVO)। বিসিসিআই-র (BCCI) তরফে জানানো হয়েছে, বিসিসিআই ও ভিভো মোবাইল ইন্ডিয়া প্রাইভেট লিমিটেড ২০২০ সালে আইপিএল-র অংশীদারিত্ব স্থগিত করার সিদ্ধান্ত নিয়েছে। আইপিএলের সঙ্গে পুরোপুরি বিচ্ছেদ ঘটছে না ভিভোর। আরও তিন বছরের চুক্তি বাকি। উত্তেজনাপূর্ণ পরিস্থিতিতে টাইটেল স্পনসর হিসেবে এ বছর থাকছে না ভিভো।

ভিভো ২০১৮ সালে আইপিএল-র সঙ্গে পাঁচ বছরের চুক্তি করেছিল এবং তার জন্য ২,১৯৯ কোটি টাকা ইতিমধ্যে দিয়ে দিয়েছে। বিসিসিআই সূত্রে জানা গেছে, আগামী তিন দিনের মধ্যে টাইটেল স্পনসরশিপের জন্য টেন্ডার ডাকা হবে। তার পরে টাইটেল স্পনসর নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। আরও পড়ুন: Sumit Nagal: ইউএস ওপেনের সিঙ্গেলস-র ড্র-তে ডিরেক্ট এন্ট্রি ভারতের সুমিত নাগালের

পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় চিনা সেনার সঙ্গে সংঘর্ষে ২০ জন ভারতীয় সেনা শহিদ হওয়ার পর থেকেই চিনা পণ্য বর্জনের ডাক উঠেছে দেশে। সম্প্রতি ৫৯টি চিনা অ্যাপ নিষিদ্ধ করেছে কেন্দ্রীয় সরকার। আইপিএল থেকে সব ধরনের চিনা প্রতিষ্ঠানকে বর্জন করার দাবি ওঠে। বোর্ডের উপরে বেজায় ক্ষুব্ধ হয়ে অনেকেই মতামত দেন, ভিভো বয়কট না করলে আইপিএলকেই বয়কট করা হবে। সেই রেশ কাটতে না কাটতেই চিনা টাইটেল স্পনসরকে আইপিএল-এ রেখে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় গত রবিবারের গভর্নিং কাউন্সিলের বৈঠকে। যদিও ক্ষোভের মুখে অবশেষে মঙ্গলবার ভিভো জানিয়ে দেয় এবছর তারা টাইটেল স্পনসর হিসেবে থাকছে না।