Mithali Raj: প্রথম ভারতীয় মহিলা ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান মিতালি রাজের
Mithali Raj (Photo: Twitter)

ভারতীয় মহিলা ক্রিকেটার হিসেবে মাইলফলক ছুঁলেন মিতালি রাজ (Mithali Raj)। আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণকারী প্রথম ভারতীয় ক্রিকেটার হলেন তিনি। বিশ্বে তিনি দ্বিতীয় মহিলা ক্রিকেটার যিনি এই সাফল্য পেয়েছেন। ভারতের মহিলা দলের অধিনায়ক মিতালি শুক্রবার সাউথ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় ওয়ানডে-তে (India Women vs South Africa Women 3rd ODI) ৩৫ রান করার পরই এই কৃতিত্ব অর্জন করেছেন।

মিতালির আগে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের ল্যান্ডমার্কে পৌঁছান ইংল্যান্ডের চার্লট এডওয়ার্ডস। অবশ্য ওয়ানডে ক্রিকেটে মিতালিই সর্বোচ্চ রান সংগ্রহকারী। ইতিমধ্যেই ওয়ানডে ফর্ম্যাটে তিনি ৬ হাজারেরও বেশি রান করেছেন, যার মধ্যে রয়েছে ৭টি সেঞ্চুরি। এছাড়াও তিনি টি ২০-তে ২ হাজার ৩৬৪ এবং টেস্টে ৬৬৩ রান করেছেন। আরও পড়ুন: India vs England 1st T20 Live Streaming: কোথায়, কখন দেখবেন প্রথম টি-২০ ম্যাচের সরাসরি সম্প্রচার

ইতিমধ্যেই মহিলা ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক স্তরে সবচেয়ে বেশি ম্যাচ খেলে ইতিহাস রচনা করেছেন মিতালি। ৩৮ বছর বয়সী মিতালি ১৯৯৯ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে অভিষেক করেন। ভারতের হয়ে তিনি ২০০টি ওডিআই, ১০টি টেস্ট এবং ৮৯ টি টি-২০ ম্যাচে খেলেছেন।