India vs Bangladesh 3rd T20I 2019: রবিবার নাগপুরে মহারণ, সিরিজের শেষ টি ২০-তে মুখোমুখি ভারত-বাংলাদেশ
(Photo Credits: Getty Images)

নাগপুর, ৯ নভেম্বর: India vs Bangladesh 3rd T20I-তিন ম্যাচের টি ২০ (T20I) সিরিজের শেষ ম্যাচে রবিবার নাগপুরে (Nagpur) মুখোমুখি হচ্ছে ভারত ও বাংলাদেশ। এই ম্যাচ কার্যত ফাইনালের চেহারা নিয়েছে। প্রথম ম্যাচ বাংলাদেশ দিল্লিতে জিতে যাওয়ার পর দ্বিতীয় ম্যাচ রাজকোটে (Rajkote) জিতে নেয় ভারত। যার ফলে তিন ম্যাচের সিরিজ আপাতত দাঁড়িয়ে রয়েছে ১-১-এ। এই অবস্থায় সিরিজের শেষ ম্যাচে নাগপুরে নামতে চলেছে দুই দল। যে জিতবে সিরিজ তার। সামনে টি ২০ বিশ্বকাপ আর সেই লক্ষ্যেই নিজেদের প্রমাণ করার তাগিদ রয়েছে গোটা দলের। বিরাট কোহলি বিশ্রামে থাকায় রোহিত শর্মার (Rhoit Sharma) হাতে রয়েছে ভারতীয় দলের ব্যাটন।

রোহিত শর্মা ফর্মে ফেরায় স্বস্তি ফিরেছে ভারতীয় দলে। রাজকোটে দ্বিতীয় ম্যাচে তার বিধ্বংসী ৮৫ রানই ভারতীয় দলকে স্বস্তি দিয়েছে। অন্যদিকে বাংলাদেশ দলে নেই একাধিক অভিজ্ঞ ক্রিকেটার ও ম্যাচ উইনার। তার মধ্যে শাকিব আল হাসান ও তামিম ইকবালের নাম উল্লেখযোগ্য। শাকিব আপাতত ক্রিকেট থেকে নির্বাসিত। তামিম তাঁর দ্বিতীয় সন্তানের জন্মের জন্য ক্রিকেট থেকে ছুটি নিয়েছেন। মনে করা হয়েছিল এই দু'জনের অবর্তমানে দূর্বল হয়ে পড়বে বাংলাদেশ দল। কিন্তু প্রথম ম্যাচে যে দাপট দেখিয়েছে বাংলাদেশ তাতে তাদের হালকাভাবে নেওয়ার কোনও জায়গা নেই রোহিতদের সামনে। আরও পড়ুন: Narendra Modi On Ayodhya Verdict: 'বার্লিন পাঁচিল ভাঙার মতো অযোধ্যা রায় ভারতের ইতিহাসে স্বর্ণালী অধ্যায়', দেশবাসীর উদ্দেশ্যে ভাষণে বললেন নরেন্দ্র মোদি

সিরিজের প্রথম ম্যাচে মুশফিকুর রহিম ফিনিশার হিসাবে দুর্দান্ত একটি ইনিংস খেলেন। সৌম্য সরকার তাঁকে যৌগ্য সঙ্গত দিয়েছেন। অন্যদিকে দ্বিতীয় ম্যাচে তরুণ মুহাম্মদ নাইম দ্বিতীয় টি-২০ রাজকোটে ভালো খেলেন। চার উইকেট নিয়ে এখনও পর্যন্ত সিরিজের সেরা বোলার বাংলাদেশের আমিনুল ইসলাম। ভারতের দিকে দেখলে সবার নজর রয়েছে ঋষভ পন্থের দিকে। এখনও পর্যন্ত তিনি নিজেকে প্রমাণ করতে পরেননি। কিন্তু তাঁকে যে পরিমাণ সুযোগ দিয়েছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট তা হয়তো অন্য কাউকে দেওয়া হয়নি। এখনও তাঁর সঙ্গেই রয়েছে দল, কোচ ও ম্যানেজমেন্ট। ব্যাট হাতে ব্যর্থতার পাশাপাশি উইকেটের পিছনেও বেশ কয়েকটি ভুল করেছেন তিনি। তাঁর ভুল ডিআরএস-র সিদ্ধান্ত ভালোভাবে নেয়নি ক্রিকেট ভক্তরা। এদিকে এই দলেই রয়েছেন কেরলের প্লেয়ার সঞ্জু স্যামসন। যিনি কি না পন্থের বিকল্প হতে পারেন। তাই তাঁকে দেখে নেওয়ার এটাই শেষ সুযোগ। বিজয় হাজারে ট্রফিতে ডবল সেঞ্চুরি করেছেন স্যামসন।

অন্যদিকে, বল হাতে হতাশ করেছেন খলিল আহমেদ। অনেক বেশি রান দিয়ে কঠিন করে ফেলছেন ব্যাটসম্যানদের কাজ। তাঁকে নিয়েও ভাবার সময় এসেছে। কারণ এই ম্যাচ হেরে গেলে ঘরের মাঠে হারের সঙ্গে সঙ্গে বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টি ২০ সিরিজে হারের মুখ দেখতে হবে। যে বাংলাদেশের কাছে এর আগে কোনও টি ২০ ম্যাচই হারেনি ভারতীয় ক্রিকেট দল। এই প্রথম হারের মুখ দেখতে হয়েছে সিরিজের প্রথম ম্যাচে। তবে ভারতীয় দলকে বল হাতে ভরসা দিচ্ছেন পেসাররা। সেই তালিকায় প্রথমে রয়েছেন যুজবেন্দ্র চাহাল। তাঁকে যোগ্য সঙ্গত ওয়াশিংটন সুন্দরের।