India Win Under-19 Cricket World Cup 2022: ইংল্যান্ডকে উইকেটে হারিয়ে অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের খেতাব জিতল ভারত
India U19 Win ICC Under-19 Cricket World Cup 2022 (Photo: Tiwtter)

অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপের ফাইনালে (Under-19 Cricket World Cup 2022 Final) ইংল্যান্ডকে (England U19) উইকেটে হারিয়ে খেতাব জিতে নিল ভারত (India U19)। ইংল্যান্ডেের ১৯০ রান তাড়া করতে নেমে ৪৭.৪ ওভারে জয়ের জন্য় প্রয়োজনীয় রান তুলে নেয় ভারত। এই নিয়ে আটবার ফাইনালে উঠে পাঁচবার চ্যাম্পিয়ন হল যুব ভারতীয় দল।

ফাইনালে টস হারতে  হয়েছিল ভারত অধিনায়ক যশ ধূলকে। তবে ইংল্যান্ডের বড় রান করার পরিকল্পনায় জল ঢেলে দেন ভারতীয় বোলাররা। ম্যাচের দ্বিতীয় ওভারেই ইংল্য়ান্ড ইনিংসে আঘাত হানেন রবি কুমার। পরের ওভারে ফের আঘাত হানেন রবি। ৪ ওভারের মধ্যেই ১৮ রান বোর্ডে তুলে ২ উইকেট হারিয়ে বসে ইংল্যান্ড। অধিনায়ক টম প্রেইস্ট খাতা খোলার আগেই সেই রবির বলে ফিরে যান। এরপর মিডল অর্ডারে পরপর ভেঙে দিতে শুরু করেন রাজ বাওয়া। ৬১ রানের মধ্যেই ৬ উইকেট হারিয়ে বসে ইংল্যান্ড। সেখান থেকেই দলের হাল ধরেন জেমস রিউ ও জেমস সিলস। তাঁরা লম্বা পার্টনারশিপ গড়ে তোলেন। সিলস ৩৪ রানে অপরাজিত থাকলেও রিউ ৯৫ রানে রবির বলে ক্যাচ আউট হয়ে ফেরেন। শেষ পর্যন্ত ৪৪. ৫ ওভারে ১৮৯ রানে অল আউট হয়ে যায় ইংল্যান্ড। আরও পড়ুন: IND vs WI ODI Series:ইশান কিষাণের সঙ্গে ওপেনিংয়ে রোহিত শর্মা, অভিষেক হচ্ছে দীপক হুডার

আইসিসি-র টুইট: 

অল্প রানের টার্গেট থাকলেও শুরুটা একদমই ভাল হয়নি ভারতের। বোর্ডে কোনও রান যোগ করার আগেই প্য়াভিলিয়নে  ফিরে যান আঙ্গক্রিশ রঘুবংশী। এরপর হরনূর সিংহের সঙ্গে জুটি বাঁধেন শাইক রশিদ। ২ জনে মিলে ৪৮ রান বোর্ডে যোগ করেন। দলের ৪৯ রানের মাথায় দ্বিতীয় উইকেট হারায় ভারত। ২১ রানের প্যাভিলিয়নে ফেরেন হরনূর। অধিনায়ক যশ ধূলের সঙ্গে পার্টনারশিপ গড়ে তোলেন শাইক। ৮৪ বলের ইনিংসে ৬টি বাউন্ডারির সাহায্যে ৫০ রান করেন। কিন্তু অর্ধশতরানের পরই তিনি ফিরে যান। খানিক পরই ফিরে যান ধূলও। এরপর ম্যাচ জেতানোর ভার নিয়ে নেন রাজ বাওয়া ও নিশান্ত সিন্ধু। রাজ ৩৫ রান করে ফিরে গেলেও জয়ের ভিত গড়ে দিয়ে যান। শেষ পর্যন্ত দীনেশ বানাকে সঙ্গে নিয়ে দলকে জয় এনে দেন নিশান্ত সিন্ধু। তিনি ৫০ রানে অপরাজিত থেকে যান।

বিশ্ব সেরার ট্রফি জেতার পরেই বিসিসিআই-র পক্ষ থেকে জানানো হয়েছে, প্রত্যেক ক্রিকেটারকে ৪০ লাখ টাকা করে আর্থিক পুরস্কার দেওয়া হবে। প্রত্যেক সাপোর্ট স্টাফ পাবেন ২৫ লাখ করে।