Women's World Cup 2025: ২০২৫ সালে মহিলাদের ওডিআই বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেল ভারত
India Women's Cricket Team (Photo: IANS)

দুবাই, ২৬ জুলাই: ২০২৫ সালে মহিলাদের ওডিআই বিশ্বকাপের (Women's World Cup 2025) আয়োজন করবে ভারত (India)। মঙ্গলবার আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) একথা ঘোষণা করেছে। বাংলাদেশ (Bangladesh) এবং ইংল্যান্ড (England) যথাক্রমে ২০২৪ এবং ২০২৬ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) আয়োজন করবে। অন্যদিকে শ্রীলঙ্কা টুর্নামেন্টের জন্য তাদের যোগ্যতা সাপেক্ষে ২০২৭ সালে মহিলা চ্যাম্পিয়ন্স ট্রফির (Women's Champions Trophy 2027) আয়োজন করবে।

আইসিসি বলেছে যে প্রতিযোগিতামূলক বিডিং প্রক্রিয়ার মাধ্যমে আয়োজক দেশ বেছে নেওয়া হয়েছে। প্রতিটি বিড ক্লেয়ার কনর, সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) এবং রিকি স্কেরিট সহ মার্টিন স্নেডেনের সভাপতিত্বে বোর্ড সাব-কমিটি দ্বারা পর্যালোচনা করা হয়েছিল। আইসিসি চেয়ারম্যান গ্রেগ বার্কলে (ICC Chairman Greg Barclay) এক বিবৃতিতে বলেছেন, "বাংলাদেশ, ভারত, ইংল্যান্ড এবং শ্রীলঙ্কায় মহিলাদের সাদা বলের টুর্নামেন্ট হবে। আমরা এই সিদ্ধান্তে আনন্দিত। মহিলাদের খেলার বৃদ্ধিকে ত্বরান্বিত করা আইসিসির কৌশলগত অগ্রাধিকারগুলির মধ্যে একটি এবং এই ইভেন্টগুলি আমাদের খেলাধুলার সবচেয়ে বড় বাজারে নিয়ে যাওয়া একটি সুযোগ।" আরও পড়ুন: Neeraj Chopra: চোট পেয়ে কমনওয়েলথ গেমস থেকে ছিটকে গেলেন নীরজ চোপড়া

২০২৫ সালে ভারত পঞ্চমবারের জন্য মহিলাদের ওডিআই বিশ্বকাপের আয়োজন করবে। ২০১৬ সালের পর এটিই প্রথম মহিলাদের গ্লোবাল টুর্নামেন্ট হবে। ওডিআই বিশ্বকাপে ৮টি দল অংশ নেবে এবং মোট ৩১টি ম্যাচ খেলা হবে।

বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় বলেছেন যে এটি মহিলাদের ক্রিকেটের জনপ্রিয়তার জন্য সঠিক পথে একটি পদক্ষেপ। তিনি বলেন, "ভারত ২০১৩ সালে পঞ্চাশ ওভারের মহিলা বিশ্বকাপের আয়োজন করেছিল এবং তখন থেকে খেলাটিতে অসাধারণ পরিবর্তন এসেছে। মহিলা ক্রিকেটের জনপ্রিয়তা দ্রুত বাড়ছে এবং এটি সঠিক পদক্ষেপ। আইসিসির সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করবে বিসিসিআই এবং সমস্ত প্রয়োজনীয়তা পূরণ করুন।"

বিসিসিআই সেক্রেটারি জয় শাহ বলেছেন যে বোর্ড এটিকে একটি স্মরণীয় ইভেন্টে পরিণত করতে কোনও ফাঁক রাখবে না। আইসিসি-র এই টুর্নামেন্টটি খেলাটির জনপ্রিয়তা আরও বাড়িয়ে তুলবে বলে আশা করছি। তিনি বলেন, "আমরা তৃণমূল পর্যায় থেকে খেলার প্রোফাইল বাড়াতে বেশ কিছু পদক্ষেপ নিচ্ছি এবং বিশ্বকাপের আয়োজন দেশে খেলাধুলার জনপ্রিয়তাকে আরও বাড়িয়ে তুলবে। বিসিসিআই ভারতে মহিলাদের ক্রিকেটের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। আমাদের এখানে পরিকাঠামো রয়েছে। আমি আত্মবিশ্বাসী যে আমারা বিশ্বকাপের একটি খুব সফল সংস্করণ আয়োজন করব।"