India Wins Gabba Brisbane Test: দূরন্ত শুভমন গিল, ঋষভ পন্থের বাউন্ডারির সঙ্গে সঙ্গেই ব্রিসবেনে ঐতিহাসিক জয় টিম ইন্ডিয়ার
ভারতীয় দল (Photo Credits: Instagram)

ব্রিসবেনে ইতিহাস গড়ে বর্ডার গাভাস্কার ট্রফি (Border Gavaskar Trophy) ধরে রাখল টিম ইন্ডিয়া। বুধবার গাব্বায় এক রোমাঞ্চকর ম্যাচে অজিদের হারিয়ে ২-১ ম্যাচে সিরিজ জিতে নিল শুভমন গিল, চেতেশ্বর পূজারা, ঋযভ পন্থদের ভারতীয় দল। ৩২৮ রানের লক্ষ্যমাত্রা নিয়ে খেলতে নেমে ৩ উইকেটে জয়ের জন্য প্রয়োজনীয় রান তুলে বাজিমাৎ করে ভারত। বাউন্ডারি মেরে এদিন জয় এনে দিলেন ঋষভ পন্থ। ম্যাচ শেষে ব্যক্তিগত ৮৯ রানে অপরাজিত থাকলেন তিনি। ব্রিসবেনে চতুর্থ টেস্টের পঞ্চমদিনে অজিদের অভিজ্ঞ পেস অ্যাটাককে হেলায় মোকাবিলা করলেন শুভমন গিল। ২২ গজে এমন স্বভাবসিদ্ধ ভঙ্গিতে একের পর এক আক্রমণাত্মক ব্যাটিং করছিলেন যে দেখে মনে হল বহুদিনের টেস্ট সিরিজ খেলার অভিজ্ঞতা রয়েছে তাঁর ঝুলিতে।

তবে শতরান হতে হতেও হল না। ১৪৬ বলে ৯১ রানের দুরন্ত ইনিংস খেলে নাথন লায়নের বলে প্যাভিলিয়নে ফিরে যান তিনি। তাঁর ইনিংস সাজানো ছিল ৮ টি চার ও দুটি ছয়ে। সেঞ্চুরি থেকে মাত্র ৯ রান দূরে। তবে ভারতীয় দলের জন্য পূজারার সঙ্গে জুটি বেঁধে এদিনে ১১৪ রান যোগ করেছেন শুভমন গিল। আর ক্রিজে আঁকড়ে পড়ে থেকে শুভমনকে যোগ্য সঙ্গত করে গিয়েছেন চেতেশ্বর পূজারা। একইভাবে অভিষেক টেস্টের নাথন লায়নের বলে আউট হওয়ার আগে অপরাজিত ঋষভ পন্থের সঙ্গে দারুণ খেললেন নবাগত ওয়াশিংটন সুন্দর। পঞ্চম দিনের শুরুতে রোহিত শর্মা নামতে না নামতেই আউট হলেন। তবে শুভমন গিল কিন্তু তাতে দমেননি। একেবারে কোমর বেঁধে জয়ের লক্ষ্যেই ব্যাট ধরেছিলেন। পূজারার সাহচর্যে তাই প্রায় খাদের কিনারা থেকে ৩২৮ রান তাড়া করে অজিদের বিরুদ্ধে জয় ছিনিয়ে নিল ভারতীয় ক্রিকেটের এক আনকোরা টিম। আরও  পড়ুন-Hyderabad Shocker: পড়াশোনায় ভাল নয়, এই অপরাধে নাবালক ছেলের গায়ে আগুন ধরালো বাবা!

কাজটা কিন্তু সহজ ছিল না। চতুর্থ দিনে ব্রিসবেনে বৃষ্টি হওয়ায় স্যাঁতস্যাঁতে পিচকে কাজে লাগিয়ে পেস অ্যাটাক সাজিয়েছিল অস্ট্রেলিয়া। তাইতো কিছু বুঝে ওঠার আগে আট ওভারে পেনের হাতে ক্যাচ দিয়ে সাত রানের সাজঘরে মাথায় ফিরতে হয়ে রোহিত শর্মাকে। তবে দিনটা ছিল শুভমন গিলের। অর্ধশতরানের পরে আরও আত্মবিশ্বাসী গিল মধ্যাহ্নভোজের বিরতির আগে স্টার্ককে যে ছয়টা মারলেন তা অভাবনীয়।