India vs West Indies: ওয়েস্ট ইন্ডিজকে হোয়াইটওয়াশ, জামাইকায় ২৫৭ রানে জিতে টানা ক্যারিবিয়ানদের বিরুদ্ধে টানা ৮টা টেস্ট সিরিজ জয়
ভাল বল করলেন জাদেজা। (Photo Credits: IANS)

জামাইকা, ৩ সেপ্টেম্বর: India vs West Indies, 2nd Test 2019: অনায়াসে সিরিজ জয়। বিশ্বকাপে হারের ধাক্কা কাটিয়ে উঠে ওয়েস্ট ইন্ডিজ সফরের সব ভালটা শেষ ভাল দিয়েই হল। জামাইকা টেস্টের চতুর্থ দিনে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংস ২১০ রানে শেষ করে ২-০ সিরিজ জিতল ভারত। দ্বিতীয় টেস্টে ২৫৭ রানে জিতে ক্যারিবিয়ানদের বিরুদ্ধে টানা ৮টা টেস্ট সিরিজ জয়ের রেকর্ড গড়ল টিম ইন্ডিয়া। এই জয়ের সুবাদে সাফল্যের টেস্ট ক্রিকেটে ভারতের সর্বকালের সেরা অধিনায়ক হলেন বিরাট কোহলি। সাবাইনা পার্কে অধিনায়ক হিসেবে ২৮তম জয়ের সুবাদে কোহলি টপকে গেলেন এতদিন টেস্টে সবচেয়ে বেশি জয়ের রেকর্ড থাকা এমএসধোনিকে।

বিদেশের মাটিতে ১৩ ও দেশের মাটিতে ১৫টি টেস্ট জিতেছেন বিরাট কোহলি। বিদেশের মাটিতে সবচেয়ে বেশি টেস্ট জয়ের সুবাদেও ক্যাপ্টেন কোহলি দেশের মধ্যে সবার আগে।গোটা সিরিজে একেবারে অসরহায় আত্মসমর্পন করা ক্যারাবিয়ান ব্যাটসম্য়ানরা গতকাল, চতুর্থ দিনে কিছুটা লড়লেন। যদিও ওয়েস্ট ইন্ডিজের এই দলটা আদৌ টেস্টে খেলার যোগ্য কি না তা নিয়ে প্রশ্ন উঠতে পারে। টি টোয়েন্টি-র ক্রমবর্ধমান জনপ্রিয়তায় ক্যারিবিয়ান মুলুকে একেবারে কোণঠাসা টেস্ট। আরও পড়ুন-আচ্ছে দিনে অন্ধকার, গত জুলাইতেই ২.১ শতাংশে ঠেকে আটটি শিল্পক্ষেত্রের উৎপাদনের হার

দর্শকরা মাঠে যান না, খেলোয়াড়রাও খেলতে আগ্রহ দেখাচ্ছেন না। পুরো টেস্ট সিরিজে ক্যারিয়ান ব্যাটসম্য়ানদের দেখে মনে হল সীমিত ওভারের ক্রিকেট খেলছেন। কোনও ধৈর্য বলে বিষয় নেই। তাতে যা হওয়ার তাই হল। তবে কাল ব্রুকস (৫০), ব্ল্যাকউড (৩৮), হোল্ডার (৩৯) কিছুটা লড়লেন।

রবীন্দ্র জাদেজা আর মহম্মদ শামি বেশ ভাল বল করলেন। শামি ও জাদেজা তিনটি করে উইকেট নিলেন। ইশান্ত দুটি ও বুমরা ১টি উইকেট নিলেন। বুমরা এই টেস্ট দুই ইনিংস মিলিয়ে ৬৪ রান দিয়ে হ্যাটট্রিক সহ মোট ৭টি উইকেট নিলেন। প্রথম ইনিংসে সেঞ্চুরি ও দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরি করা হনুমা বিহারী ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হলেন।