ICC W T20I WC Qualifier Winner: আথাপুথুর শতকে বিশ্বকাপ বাছাইপর্ব জয় শ্রীলঙ্কার, এবার মূল লড়াইয়ে ভারতের গ্রুপে
SL W T20I Team (Photo Credit: ICC/ X)

শ্রীলঙ্কার অধিনায়ক চামারি আথাপুথুর (Chamari Athapaththu) দুর্দান্ত সেঞ্চুরিতে স্কটল্যান্ডের বিপক্ষে আইসিসি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের বাছাইপর্বের (ICC W T20I WC Qualifier) ফাইনালে বড় জয় পেয়েছে। আবুধাবিতে টস জিতে প্রথমে বোলিং করার সিদ্ধান্ত নেন তার ক্যাথরিন ব্রাইসের বোন সারাহ। তার সিদ্ধান্তের পর তৃতীয় ওভারে সিমার প্রিয়ানাজ চ্যাটার্জি বিষ্মি গুনারত্নের (৯) গুরুত্বপূর্ণ উইকেট নিয়ে ভালো শুরু করেন। প্রথম পাওয়ার প্লে শেষ হওয়ার আগে হর্ষিতা সামারাবিক্রমাকে (৮) ফাঁদে ফেলে স্কটল্যান্ডকে আরেকটি সাফল্য এনে দেন অফ স্পিনার ক্যাথরিন ফ্রেজার। গতিশীল অলরাউন্ডার কাভিশা দিলহারি চার নম্বরে এসে অধিনায়ক চামারির সঙ্গে নিয়ে ইনিংস পুনর্গঠন করেন। তবে লেগ স্পিনার আবতাহা মাকসুদের হাতে ক্যাচ দিয়ে স্টাম্পড হয়ে জোড়া আক্রমণাত্মক চার মারার পর আউট হন তিনি। ICC Women's T20I WC Schedule: মহিলা বিশ্বকাপে ৬ অক্টোবর ভারত-পাকিস্তান, কঠিন গ্রুপে বাংলাদেশ

এরপর শ্রীলঙ্কার অধিনায়ক ফ্রি হিটের সুযোগ নিয়ে পেসারকে কভারের ওপর দিয়ে চার মারেন। পরের দুই বলে আরও দুটি বাউন্ডারি হাঁকিয়ে নিজের স্ট্রাইক রেট ১০০-র ওপরে নিয়ে যান তিনি। ক্লো আবেলকে একটি ছক্কা এবং চার মেরে আথাপাথু টুর্নামেন্টের দ্বিতীয় অর্ধশতরানের কাছাকাছি চলে যান তার পর তাঁকে থামানো যায়নি। ১৪ তম ওভারে ফ্রেজারের উপর ছক্কা হাঁকিয়ে আথাপুথু তার অর্ধশতরান পূর্ণ করেন। অপ্রতিরোধ্য চামারি মাত্র ৬০ বলে সেঞ্চুরি পূর্ণ করেন যা এই টুর্নামেন্টের প্রথম সেঞ্চুরি। জয়ের জন্য ১৭০ রান তাড়া করতে নেমে স্কটল্যান্ড ভালো শুরু করলেও দ্রুত উইকেট পড়তে থাকে। ৪ উইকেটে ৪৮ রান থেকে ঘুরে দাঁড়াতে পারেনি এবং ৬৮ রানে ম্যাচ হেরে যায়।

টুর্নামেন্টের চূড়ান্ত প্রতিযোগী হওয়ার কারণে, উভয় দলই ইতিমধ্যে বাংলাদেশে আইসিসি মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC Women's T20 World Cup 2024) জন্য যোগ্যতা অর্জন করেছিল। এই জয়ের ফলে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত ও পাকিস্তানের সঙ্গে মহিলা টি-টোয়েন্টি বিশ্বকাপে 'এ' গ্রুপে খেলবে শ্রীলঙ্কা। এদিকে স্কটল্যান্ডের সঙ্গে রয়েছে আয়োজক বাংলাদেশ, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ।