'ICC Player Of The Month' Awards: এবার মাসের সেরা পুরুষ ও মহিলা ক্রিকেটারকে পুরস্কৃত করবে ICC
আইসিসি-র লোগো (Photo: ANI)

ক্রিকেটে নতুন পুরস্কার দেওয়ার কথা ঘোষণা করল আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC)। বুধবার আইসিসি প্লেয়ার অফ দ্য মান্থ (ICC Player Of The Month) দেওয়ার কথা জানিয়েছে। সারা বছর ধরে আন্তর্জাতিক ক্রিকেটের সব ধরণের পুরুষ এবং মহিলা ক্রিকেটে এই পুলস্কার দেওয়া হবে। আইসিসি-র এক বিবৃতিতে বলা হয়েছে, "বিশ্বজুড়ে প্রাক্তন খেলোয়াড়, ব্রডকাস্টার এবং সাংবাদিকদের সমন্বয়ে একটি স্বতন্ত্র আইসিসি ভোটিং অ্যাকাডেমি (ICC Voting Academy ) ক্রিকেট ভক্তদের নিয়ে মাসের সেরা পুরুষ ও মহিলা খেলোয়াডকে ভোট দেবে।"

আইসিসি জানিয়েছে, জানুয়ারি মাসে কয়েকজন ক্রিকেটার দারুন পারফরম্যান্স করেছেন। যার কারণে ওই মাসের সেরা খেলোয়াড়কে বেছে নিতে বেশ হিসেব নিকেশ করতে হবে ভক্তদের। মহম্মদ সিরাজ, ওয়াশিংটন সুন্দর, টি নটরাজন, ঋষভ পন্থ, রহমানুল্লাহ গুরবাজর মতা তরুণ ক্রিকেটারর ছাড়াও রবিচন্দ্রন আশ্বিন, জো রুট, স্টিভ স্মিথ, মেরিজান ক্যাপ, নাদাইন ডি ক্লার্ক, নিদা দারের মতো প্রতিষ্ঠিত খেলোয়াড়রা দারুন পারফরম্যান্স করেছেন। তাই মাসের সেরা খেলোয়াড়ের দৌড়ে নামের অভাব নেই। আরও পড়ুন: Kerala Blasters FC vs Jamshedpur FC: আইএসএলে আজ কেরালা ব্লাস্টার্স অফসি ও জামশেদপুর এফসি; জেনে নিন দুই দলের সম্ভাব্য একাদশ ও পরিসংখ্যান

আইসিসির জেনারেল ম্যানেজার জেফ অ্যালার্ডাইস এক বিবৃতিতে বলেছেন, "মাসের সেরা আইসিসি প্লেয়ার বেছে নেওয়া দুর্দান্ত উপায়। এতে অনুরাগীদের সঙ্গে সংযোগ স্থাপন এবং তাঁদের বছরের সেরা খেলোয়াড়দের পারফরম্যান্স উদযাপন করা যায়। পুরুষ ও মহিলা ক্রিকেটারদের বিশ্বমানের পারফরম্যান্সের জন্য স্বীকৃতি জানাতে এটা আমাদের সুযোগ।"

মনোনয়ন ও ভোটদান প্রক্রিয়া সম্পর্কে আইসিসি জানিয়েছে যে প্রতিটি বিভাগের জন্য তিনজন মনোনীত করবে আইসিসি অ্যাওয়ার্ড নমিনেশন কমিটি। কোনও ক্রিকেটারের অন-ফিল্ড পারফরম্যান্স এবং সেই মাসের সময়কালে সামগ্রিক সাফল্যের ভিত্তিতে এই মনোনয়ন দেওয়া হবে। এরপরে তিনজন শর্টলিস্ট হওয়াদের মধ্য থেকে সেরা খেলোয়াড়কে বেছ নিতে হবে ভোটের মাধ্যমে। আইসিসি জানিয়েছে, আইসিসি ভোটিং অ্যাকাডেমি প্রবীণ সাংবাদিক, প্রাক্তন খেলোয়াড় এবং ব্রডকাস্টাররা সহ ক্রিকেট পরিবারের বিশিষ্ট সদস্যদের সমন্বয়ে গঠিত। ভোটিং অ্যাকাডেমির হাতে থাকবে ৯০ শতাংশ ভোট। বাকি ১০ শতাংশ থাকবে ক্রিকেট ভক্তদের কাছে। প্রতি মাসের প্রথম দিন স্বীকৃত ভক্তরা আইসিসি-র ওয়েবসাইটে গিয়ে ভোট দিতে পারবেন। আসিসি-র ডিজিটাল চ্যানেলগুলিতে প্রতি মাসের দ্বিতীয় সোমবার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।