ICC World Cup All Squads (Photo Credit: ICC/ X)

গত ৫ অক্টোবর আহমেদাবাদে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হয়েছিল ২০২৩ সালের আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ। মোট ৪৮টি ম্যাচ ভারতের ১০টি মাঠে অনুষ্ঠিত হবে। ৫০ ওভারের এই টুর্নামেন্টে ১০টি দল অংশ নিয়েছে। তারা একে অপরের বিপক্ষে একবার করে রাউন্ড রবিন গ্রুপ পর্বের ফরম্যাটে খেলবে। গ্রুপ পর্বের ৪৫টি ম্যাচ শেষে পয়েন্ট টেবিলের শীর্ষ চারটি দল সেমি-ফাইনালে যাবে, যা ১৫ ও ১৬ নভেম্বর অনুষ্ঠিত হবে। ১০ দলের প্রত্যেকে বেশ কয়েকটি ম্যাচ খেলার পর শেষ ম্যাচে আফগানিস্তানকে ১৪৯ রানে হারানোর আগে, বাংলাদেশকে ৮ উইকেটে, প্রথম ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে ৯ উইকেটে এবং নেদারল্যান্ডসকে ৯৯ রানে পরাজিত করে কিউইরা এখনও প্রথম স্থানে। পাকিস্তানকে ৭ উইকেটে হারিয়ে পর গতকাল বাংলাদেশকে ৭ উইকেটে হারিয়ে রান রেট একটু কম থাকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত, এর আগে প্রথম ম্যাচে চেন্নাইয়ে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে এবং আফগানিস্তানকে ৮ উইকেটে হারিয়েছে তারা। India Beats Bangladesh: বিরাট ঝড়ে বেসামাল বাংলাদেশ, হারল ৭ উইকেটে

নেদারল্যান্ডের বিপক্ষে অবিশ্বাস্য ৩৮ রানে হারের আগে অস্ট্রেলিয়াকে ১৩৪ রানে এবং প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে পয়েন্ট টেবিলের তৃতীয় স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। প্রথম ম্যাচে নেদারল্যান্ডসকে ৮১ রানে হারানোর পর শ্রীলঙ্কার বিপক্ষে ৩৪৪ রানের পাহাড় তাড়া করে, শেষ ম্যাচে ভারতের কাছে হেরে গেলেও পাকিস্তান এখনও চতুর্থ স্থানে। এরপর নিউজিল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে লজ্জাজনক হারের পর বাংলাদেশের বিপক্ষে ১৩৭ রানে জয় তোলে ইংল্যান্ড তবে শেষ ম্যাচে আফগানিস্তানের কাছে ৬৯ রানে পঞ্চম স্থানে রয়েছে তারা।

অস্ট্রেলিয়া ভারতের কাছে পরাজিত হওয়ার পর দক্ষিণ আফ্রিকার কাছে হারের পর শ্রীলঙ্কাকে হারিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে। প্রথম ম্যাচে আফগানিস্তানকে ৬ উইকেটে হারানোর পর ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং ভারতের বিপক্ষে পরাজয় নিয়ে সপ্তম স্থানে রয়েছে বাংলাদেশ। নেদারল্যান্ডসও পাকিস্তান এবং নিউজিল্যান্ডের কাছে বিশাল ব্যবধানে হারার পর দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে অষ্টম স্থানে রয়েছে। বাংলাদেশ এবং ভারত দুই দলই অনেক ওভার হাতে রেখে জয় তুলে নেওয়ায় রান রেটে সব থেকে নিচে থাকা আফগানিস্তান ইংল্যান্ডকে হারানোর পর গতকাল নিউজিল্যান্ডের কাছে হেরে নবম স্থানে নেমে এসেছে। শ্রীলঙ্কা প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০২ রানে হারার পর ৩৪৪ রান করেও পাকিস্তান এবং শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে হেরে তিন ম্যাচেই পরাজয় নিয়ে দশম স্থানে রয়েছে।