Sourav Ganguly: 'শেষ টেস্টে এমএস ধোনির থেকে পাওয়া ওই অফারটা সারপ্রাইজ ছিল' কেন বললেন সৌরভ গাঙ্গুলি?
সৌরভ ও ধোনি(Photo Credits: Getty Images)

২০০৬ সালের ৬ নভেম্বর। নাগপুর (Nagpur) টেস্টে ভারত বনাম অস্ট্রেলিয়া। ভারতের অন্যতম সেরা অধিনায়ক সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly) ওই টেস্টের পরই অবসর নেন। ওই ম্যাচের শেষ দিকে আবারও সৌরভকে অধিনায়কত্ব করতে দেখা যায়। মহেন্দ্র সিং ধোনির (MS Dhoni) উপহার ছিল ওটা৷ সেই ম্যাচের স্মৃতিতে বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ বলেন, "আমার শেষ আন্তর্জাতিক টেস্টে এমএস ধোনির থেকে পাওয়া ওই অফারটা সারপ্রাইজ ছিল৷"

ভারতীয় ক্রিকেটের জন্য ওই ম্যাচ ছিল স্মরণীয়। ম্যাচের সেরা মুহূর্তটি এসেছিল যখন সৌরভ খেলার শেষ দিন মাঠে নামেন। লাঞ্চের আগেই ম্যাচ জেতার জায়গায় পৌঁছে গেছিল ভারত। কারণ অস্ট্রেলিয়া তিন উইকেট হারিয়ে ফেলেছিল এবং জয়ের জন্য তাদের আরও ২৭১ রান দরকার ছিল। সৌরভ মাঠে নামার সঙ্গে সঙ্গে সতীর্থরা তাঁকে গার্ড অফ অনার দিয়ে মাঠে স্বাগত জানায়। আরও পড়ুন: Sourav Ganguly: শুধু গ্রেগ চ্যাপেল নয়, আমাকে বাদ দেওয়াতে সবার হাত ছিল: সৌরভ গাঙ্গুলি

বিসিসিআই ওয়েবসাইটে ‘Open Nets with Mayank’ নামে একটি চ্যাট শো-তে সৌরভ বলেন, "আমার শেষ টেস্ট ম্যাচ ছিল নাগপুরে৷ সে দিন ছিল শেষ দিন, শেষ সেশন৷ আমি বিদর্ভ স্টেডিয়ামে ঢুকছি৷ টিমের বাকি সদস্যরা পিছনে দাঁড়িয়ে হাততালি দিচ্ছে৷ তারপর ম্যাচ চলাকালীন হঠাত্‍ ধোনি ঘোষণা করল, আমি অধিনায়ক৷ ধোনি তো ধোনিই! ওর অধিনায়কত্বের মতো ধোনি নিজেও বিস্ময়ে ভরা৷ আমরা টেস্ট ম্যাচটি জিতছি, আমার মাথায় তখন অবসরের ভাবনা৷ আমি জানি না, ওই ৩-৪ ওভারে কী কী সিদ্ধান্ত নিয়েছিলাম৷"