Happy Birthday Wriddhiman Saha: ঋদ্ধিমান থেকে কীভাবে সুপারম্যান হয়ে দুনিয়া সেরা কিপারের তকমা পেলেন পাপালি (দেখুন সেরা কিছু ক্যাচ)
শুভ জন্মদিন ঋদ্ধিমান সাহা। (Photo Credits: Getty Images)

Happy Birthday Wriddhiman Saha: সৌরভ গাঙ্গুলির পর টেস্টে ভারতীয় দলে বাঙলার মুখ হয়ে কেরিয়ার শুরু করেছিলেন। অনেক ঘাত-প্রতিঘাতের সম্মুখিন হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের একটা আলাদা জায়গা তৈরি করতে পেরেছেন। বিরাট কোহলি থেকে রবীচন্দ্রন অশ্বিনরা এক কথায় বলেন, এখন দুনিয়ার সেরা উইকেটকিপার তিনি। মহেন্দ্র সিং ধোনি যুগে জন্মেও সুপারম্যান তকমাটা তিনি আদায় করেছেন। সেই ঋদ্ধিমান সাহা-র আজ ৩৫তম জন্মদিন। উইকেটের পিছনে ঋদ্ধির ক্ষিপ্রতা, অনবদ্য বেশ কিছু ক্যাচ, সব কিছু উজাড় করে টিমম্যান হয়ে উঠে ঋদ্ধি নিজের জাত চিনিয়েছেন। লাজুক স্বভাবের, মিষ্টিভাষী ঋদ্ধিমান থেকে সুপারম্যান হয়ে ওঠার পথটা বেশ কঠিন ছিল শিলিগুড়ির পাপালির।

ক্রিকেটমহল থেকে নেটিজেনরা ঋদ্ধিমান সাহাকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন। রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিও ঋদ্ধিকে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে টুইট করেছেন। আরও পড়ুন-ধোনিকে নিয়ে বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি যা ঘোষণা করলেন

এক নজরে দেখে নেওয়া যাক ঋদ্ধিমান সাহার দুরন্ত কিছু ক্যাচ

দেখুন ঋদ্ধিমানের অনবদ্য এক ক্যাচ-

দেশের মাটিতে অশ্বিনের বলে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টে দারুণ এই ক্য়াচটা নিয়েছিলেন ঋদ্ধি-

সবটা উজাড় করে এই ক্যাচ নেন ঋদ্ধি।

ঋদ্ধির আরও একটা স্মরণীয় ক্যাচ।

ঘরোয়া ক্রিকেটে চমকপ্রদ পারফরম্যান্স করে ২০১০ সালে ভারতীয় দলে অভিষেক হয় ঋদ্ধিমান সাহার। ২০১০ সালে ফেব্রুয়ারিতে নাগপুরে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথমবার টেস্ট খেলতে নামেন ঋদ্ধি। এখনও পর্যন্ত দেশের হয়ে ৩৫টি টেস্ট খেলছেন। ব্যাট হাতে তিনটি সেঞ্চুরি, পাঁচটি হাফ সেঞ্চুরি সহ মোট ১২০৯ রান করেছেন। উইকেটকিপিংয়ের বিষয়ে বাকিদের থেকে অনেকটা এগিয়ে ঋদ্ধি।