Sourav Ganguly: ধোনিকে নিয়ে সভাপতি সৌরভ গাঙ্গুলি বললেন, 'সবাইকে সম্মান দেওয়া হবে'
ভারতীয় ক্রিকেটের দায়িত্বে দাদা। (Photo Credits: ANI Twitter)

মুম্বই, ২৩ অক্টোবর: সরকারিভাবে বোর্ড সভাপতি হওয়ার পরই ছক্কা হাঁকালেন সভাপতি সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly)। বোর্ড সভাপতি হিসেবে প্রথম সাংবাদিক সম্মেলনে সৌরভ বুঝিয়ে দিলেন, তিনি ভাল কাজ করতে কতটা মরিয়া। দাদা কথা দিলেন, বোর্ড স্বচ্ছতার সঙ্গে কাজ করবে। ধোনিকে নিয়ে বলতে গিয়ে সৌরভ সাফ জানালেন, " এমএস ধোনির জন্য গোটা দেশ গর্বিত। ও মহান ক্রিকেটার। ওর অবদান। আমি যতদিন দায়িত্ব থাকবো, কথা দিলাম সবাইকে সম্মান দেওয়া হবে।"যে সম্মানটা ভারতীয় ক্রিকেটে বয়স হয়ে আসা ক্রিকেটারদের দেওয়া হয় না। ক্রিকেটার সৌরভ নিজেও হয়তো এই প্রাপ্য সম্মানটা পাননি। ধোনির ক্ষেত্রে তেমন কিছু হবে না, অন্তত তিনি দায়িত্বে থাকাকালীন সেই কথাটা বলে বোর্ডের দায়িত্ব নেওয়ার পর প্রথম সাংবাদিক সম্মেলনেই মন জিতলেন সৌরভ।

এদিন সাংবাদিক সম্মেলনে ভারতীয় দলের ব্লেজার পরে আসেন বোর্ড সভাপতি সৌরভ গাঙ্গুলি। বুধবার প্রথামাফিক সৌরভের হাতে বোর্ড-এর সিইও কমিটির প্রধান বিনোদ রাই ব্যাটন তুলে দেন।

ভারতীয় ক্রিকেট বোর্ডের (BCCI) সভাপতি (President) হিসেবে দায়িত্ব তুলে নিলেন প্রাক্তন ভারত অধিনায়ক সৌরভ গাঙ্গুলি (Sourav Ganguly)। বুধবার অমিত শাহর ছেলে জয় শাহও (Jay Shah) দায়িত্ব নিলেন বিসিসিআই সচিব পদের। অরুণ ধুমল (Arun Dhumal) কোষাধক্ষ্য হিসেবে দায়িত্ব নিয়েছেন। বুধবার বোর্ডের বার্ষিক সাধারণ সভা বসে মুম্বইয়ের সদর দফতরে। সেখানেই বিনা প্রতিদ্বন্ধিতায় সৌরভ সভাপতি নির্বাচিত হন। ভিজিয়ানগ্রামের মহারাজার পরে সৌরভ গাঙ্গুলিই প্রথম ক্রিকেটার যিনি ভারতের ক্রিকেট বোর্ডের (BCCI) সভাপতি নির্বাচিত হলেন। আরও পড়ুন-প্যারালিম্পিকে সোনাজয়ীর স্বেচ্ছামৃত্যু 

দেখুন বোর্ডের দায়িত্ব নেওয়ার পর দাদার প্রথম সাংবাদিক সম্মেলন

যদিও 'কুলিং অফ পিরিয়ড' নিয়মের কারণে সৌরভ মাত্র ৯ মাসের জন্য বোর্ডের দায়িত্বে থাকতে পারবেন। আগামী বছরের জুলাই মাস পর্যন্ত দাদা বিসিসিআই প্রেসিডেন্ট হিসেবে কাজ করবেন। কারণ তিনি এই দায়িত্ব নেওয়ার আগে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল (CAB)-র সভাপতি ছিলেন। স্বাভাবিকভাবেই তাঁকে কুলিং পিরিয়ডে যেতে হবে।

২০১৫ সালে জগমোহন ডালমিয়ার মৃত্যুর পর সিএবি প্রেসিডেন্ডের দায়িত্ব তুলে নিয়েছিলেন ৪৭ বছরের এই দেশের প্রাক্তন এই অধিনায়ক। কম সময়ে দায়িত্ব পেলেও দারুন কিছু করতে চান সৌরভ। যেভাবে দেশের অধিনায়কত্বের দায়িত্ব পেয়ে ভারতীয় ক্রিকেটের মানসকিতা বদলে দিয়েছিলেন, সেই রকম কিছুই বোর্ডের ক্ষমতা পেয়েও করতে চান দাদা। প্রথমে ঘরোয়া ক্রিকেটে খেলা ক্রিকেটারদের জন্য কাজ করতে চান বলে সৌরভ জানিয়েছিলেন।

বার্ষিক সাধারণ সভায় যোগ দিতে এসে কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর-র সদস্য ডায়না এডুলজি বলেন, "একজন ক্রিকেটার প্রেসিডেন্ট হতে যাচ্ছে। এতে আমি খুশি। আমি আশা করছি সৌরভ ভারতীয় ক্রিকেটকে উন্নতির শিখরে নিয়ে যাবেন।" এদিকে আজই BCCI-এ শেষ হতে চলেছে ৩৩ মাস ধরে চলা সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসনিক কমিটি (COA)-র জমানা। যে COA-র বেশ কিছু সিদ্ধান্ত নিয়ে বিতর্ক, জলঘোলা কম হয়নি। কারণ সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল নতুন বোর্ড দায়িত্ব নিলেই কমিটি অফ অ্যাডমিনিস্ট্রেটর-র মেয়াদ শেষ হয়ে যাবে।