AFG vs SA (Photo Credit: ACB Media/ X)

Afghanistan National Cricket Team vs South Africa National Cricket Team Match Scorecard: এক ম্যাচ বাকি থাকতেই প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেছে আফগানিস্তান। আফগানিস্তান প্রথমবারের মতো দক্ষিণ আফ্রিকাকে পরাজিত করার মাত্র দুই দিন পর ওয়ানডেতে ফের দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৭৭ রানের বিশাল জয় তুলে নেয়। এছাড়া রহমানউল্লাহ গুরবাজ ১০৫ রানের ইনিংস খেলে প্রথম আফগান হিসেবে ওয়ানডেতে সাতটি সেঞ্চুরি হাঁকিয়েছেন। প্রচণ্ড গরমে ৩১১-৪ স্কোরের পর ৩৫তম ওভারে ১৩৪ রানে অলআউট হয়ে যায় দক্ষিণ আফ্রিকা। ব্যাটিংয়ের সময় হ্যামস্ট্রিংয়ে চোট পাওয়া লেগ স্পিনার রশিদ খান তার ২৬তম জন্মদিন উদযাপন করেন ১৯ রানে ৫ উইকেট নিয়ে এছাড়া বাঁহাতি স্পিনার নাঙ্গেয়ালিয়া খারোতে ২৬ রানে ৪ উইকেট নেন। রবিবার শেষ ওয়ানডেতে আফগানিস্তানের চোখ থাকবে সিরিজ জয়ের। ENG vs AUS 1st ODI Scorecard: ট্রাভিস হেডের কেরিয়ার সেরা ওয়ানডে রানে ইংল্যান্ডকে হারাল অস্ট্রেলিয়া

আফগানিস্তান জাতীয় ক্রিকেট দল বনাম দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দল স্কোরকার্ড

প্রথমে ব্যাটিং করতে নেমে গুরবাজ এবং তারপরে আজমতউল্লাহ ওমরজাই দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডেতে আফগানিস্তানের প্রথম ৩০০ প্লাস স্কোরের ভিত্তি স্থাপন করে। দ্বিতীয় উইকেটে ১০১ রানের জুটি গড়েন গুরবাজ ও রহমত শাহ। ৯০ এর ঘরে গুরবাজ খেলা একটু স্লো করে দেন এবং ৯৯ রানে তিনি বিয়র্ন ফরটুইনের একটি মেডেন ওভার খেলেন এবং এইডেন মার্করামকে স্কোয়ার লেগে সুইপ করেন। ড্রেসিংরুমে সতীর্থদের উদ্দেশে হাত দিয়ে হৃদয়ের আকৃতি তৈরি করে সেঞ্চুরি উদযাপন করেন তিনি। গুরবাজকে ১১০ বলে ১০টি বাউন্ডারি ও ৩টি ছক্কায় ১০৫ রানে আউট করে সাফল্য পান নান্দ্রে বার্গার। কিন্তু গুরবাজের প্রস্থানে আসেন ওমরজাই। তিনি ৫০ বলে অপরাজিত ৮৬ ও শাহ ৬৬ বলে ৫০ রান যোগ করেন। ওমরজাই ছয়টি ছক্কা ও পাঁচটি চারের সাহায্যে আফগানিস্তান শেষ ১০ ওভারে ৯৩ রান সংগ্রহ করে।

দক্ষিণ আফ্রিকার বোলাররা আর্দ্রতায় লড়াই করে কিছুটা ভালো করেন কেবল স্পিনার ফরচুইন এবং মার্করাম। রান তাড়া করতে নেমে শুরুটা হয় দারুণভাবে। অধিনায়ক টেম্বা বাভুমার অসুস্থতা কাটিয়ে ফেরা কিছুটা আশা জাগিয়েছিল প্রোটিয়াদের। উদ্বোধনী উইকেটে টনি ডি জর্জির সাথে ৭৩ রানের জুটি গড়েন। কিন্তু ওমরজাইয়ের শর্ট পিচ ডেলিভারিতে বাভুমা টপ এজ শটে লক্ষ্যভেদ করতে ব্যর্থ হলে দক্ষিণ আফ্রিকার অনভিজ্ঞ দলটি গুটিয়ে যায়। রাশিদ ২১ রানে মার্করামকে আউট করে পাঁচ উইকেট নেওয়ার আগে ৩৯ রানে ৭ উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা।